থামছে না দরপতন, ক্রেতা সংকটে আস্থাহীন পুঁজিবাজার
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১৭:৪১
থামছে না দরপতন, ক্রেতা সংকটে আস্থাহীন পুঁজিবাজার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পুঁজিবাজারে দীর্ঘ দিন ধরে চলছে দরপতন। টানা পতনে কুপোকাত পুঁজিবাজারের বিনিয়োগকারীরা ও প্রতিষ্ঠানগুলো। এই অবস্থা থেকে উত্তোরণের জন্য নানামুখী পদক্ষেপ নিচ্ছে বিএসইসি। এরই অংশ হিসেবে শেয়ারের দর কমার উপন নতুন সার্কিট ব্রেকার আরোপ করে সংস্থাটি। কিন্তু নতুন এ নিয়ম ইতিবাঁচক হওয়ার পরিবর্তে নেতিবাঁচক প্রভাত পড়ছে পুঁজিবাজার। এদিন লেনদেনের শুরুতেই সূচকে ব্যপক পতন হয় এবং তা শেষ পযন্ত অব্যহত থাকে।


বিনিয়োগকারীরা বলছেন, সার্কিট দিয়ে বাজারের পতন ঠাকানো সম্ভব নয়। বরং এই নির্দেশনা পতনকে আরও দীর্ঘায়িত করবে। এতে করে পুঁজিবাজারের বিনিয়োগকারী ও প্রতিষ্ঠানগুলো আরও ক্ষতিগ্রস্থ হবে।


পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীদের স্বার্থে আগেও পুঁজিবাজারে পতন ঠেকাতে সার্কিট ব্রেকার আরোপ করেছিলো কমিশন। তবে ওই সময়ে এটি তেমন কোন কার্যকরি ভূমিকা রাখতে পরেনি। আবারও নতুন করে সেই নিয়ম করেছেন। তার প্রভাব ইতিবাচক না হয়ে নেতিবাচক হয়েছে।


তারা বলছেন, এখন বেশিরভাগ বিনিয়োগকারী লোকসানে রয়েছেন। এ অবস্থায় বিনিয়োগকারীরা লোকসানে শেয়ার বিক্রির করবেন না। তাই আশা করা যায় শিগগির বাজার ঘুরে দাঁড়াবে।


বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। দৈনিক লেনদেনেও রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে আজ ১৭.৪২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।


জানা যায়, আজ ২৫ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৮ শতাংশ বা ৬০.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫১৮.৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৭.২৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১০.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৭৪.৫০ পয়েন্টে।


দিনভর লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯ টির, কমেছে ৩০০ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৭.৪২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।


সারাদিনে ডিএসইতে ১৩ কোটি ৮৪ লাখ ২০ হাজার ৭২৩টি শেয়ার ১ লাখ ৩৯ হাজার ৭৮০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫১১ কোটি ৪৩ লাখ ৪২ হাজার টাকা।


গত কার্যদিবসে অর্থাৎ ২৪ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৬ শতাংশ বা ৫৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৫৭৮.৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.১৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ২২৯.৫৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৯৮৪.৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৯ টির, কমেছে ২৭৪ টির এবং অপরিবর্তিত রয় ৪১ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২০.০৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১৭ কোটি ৯৩ লাখ ৫৫ হাজার ৪৭৫ টি শেয়ার ১ লাখ ৭৬ হাজার ৯০৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬০২ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার টাকা।


সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫ কোটি ১৮ লাখ ৫৪ হাজার টাকা।


এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.০২ শতাংশ বা ১৬৪.৪৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ৮১৫.৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১০ লাখ ৭৮ হাজার ৮৪৯ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com