দেশে আইটি বিশ্ববিদ্যালয় নির্মাণ করবে জাপান
প্রকাশ : ২০ এপ্রিল ২০২১, ১৭:০৮
দেশে আইটি বিশ্ববিদ্যালয় নির্মাণ করবে জাপান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে আইটি বিশ্ববিদ্যালয় নির্মাণের পদক্ষেপ নিয়েছে জাপানের বহুজাতিক প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ফুজিৎসু রিসার্চ ইন্সিটিটিউট। বাংলাদেশ-জাপানের কূটনৈতিক বন্ধনের সুবর্ণজয়ন্তীতে ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি এই বিশ্ববিদ্যালয়ের সফট লঞ্চ করবে বহুজাতিক প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানটি। আর বিশ্ববিদ্যালয় নির্মাণের তত্ত্বাবধান করবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।


মঙ্গলবার (২০ এপ্রিল) এক ভার্চুয়াল বৈঠকে এই বিশ্ববিদ্যালয় নির্মাণের পদক্ষেপ বিষয়ে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


পলক বলেন, এই উদ্যোগের কারণে জাপানের প্রতিষ্ঠানগুলোতে বাংলাদেশের আইটি বিষয়ক দক্ষজনবলের কর্মসংস্থান হবে। একই সঙ্গে এই বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের ভবিষ্যতের আইটি নেতৃত্ব তৈরি হবে। চট্টগ্রামের বঙ্গবন্ধু শিল্পনগর, ভালুকা, কালিয়াকৈর হাইটেক পার্ক বা সিলেটের হাইটেকপার্কে অবকাঠামোর ওপর ভিত্তি করে এই বিশ্ববিদ্যালয় নির্মাণ করা যেতে পারে বলে জানান তিনি।


প্রতিমন্ত্রী আরও বলেন, জাপান এর আগে কেনিয়া, মেক্সিকোতে বিশ্ববিদ্যালয় স্থাপন করেছে। বাংলাদেশে বিশ্ববিদ্যালয় স্থাপনের মধ্য দিয়ে বাংলাদেশ-জাপানের মধ্যকার সম্পর্ক আরও শক্তিশালী হবে।


আইটি বিশ্ববিদ্যালয় নির্মাণের পদক্ষেপ নেওয়ায় পলক এ সময় ফুজিৎসু , বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও বাংলাদেশে জাপানী দূতাবাসকে ধন্যবাদ জানান। সেই সাথে বাংলাদেশের উন্নয়নে সহযোগিতার জন্য জাপানকে ধন্যবাদ জানান তিনি।


আইসিট বিভাগের লিভারেজিং ইন আইসিটির পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় প্রস্তাবিত ডিজিটাল ডিভাইস উদ্ভাবন, উৎপাদন ও রপ্তানিকারকদের সংগঠনের সভাপতি মাহবুব জামান, ফুজিৎসু রিসার্স অ্যান্ড ইনস্টিটিউটের সাতুশি সুজুকি, এফআইর ইমামুর, মাসুদা ভাট্টি এবং হাইটেক পার্ক কর্তপক্ষের পরিচালক শফিকুল ইসলাম এই বৈঠকে উপস্থিত ছিলেন।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com