অনলাইনে ফ্রিতে শিখুন বিশ্বের ২৪টি ভাষা
প্রকাশ : ১২ এপ্রিল ২০২১, ১৭:০০
অনলাইনে ফ্রিতে শিখুন বিশ্বের ২৪টি ভাষা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ক্যারিয়ার গড়ার প্রয়োজনে কিংবা বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করতে অনেক সময় আমরা নতুন নতুন ভাষা শিখে থাকি। কেউ ঘরে বসে অনলাইনে আবার কেউ প্রতিষ্ঠানে গিয়ে নিয়মিত ক্লাস করে ভাষা শিখে থাকি।


তবে ঘরে বসে মোবাইলে অ্যাপের মাধ্যমে এক সাথে বিশ্বের ৮৪টি দেশের ২৪টি ভাষা শেখার সুযোগ হলে কেমন হয়? নিশ্চয় ভাল হবে। আর এই সুযোগ করে দিয়েছে একটা জনপ্রিয় মোবাইল অ্যাপ। অ্যাপটির নাম ‘ডুওলিংগো’। অ্যাপটি সহজেই আপনাকে শেখাবে বৈ‌চিত্র্যময় সব ভাষা।


অ্যাপটিতে বিশ্বের ৮৪টি দেশের ২৪টি ভাষা শেখার সুযোগ রয়েছে। বিশ্বব্যাপী এই অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ৩০০ মিলিয়ন। আর দ্য ওয়াল স্ট্রিট জার্নাল ডুওলিংগোকে দিয়েছে ভাষা শেখার জন্য একটি শ্রেষ্ঠ অ্যাপের খেতাব।


প্রথমে এর একটি অধ্যায়ের বিষয়বস্তু জানার পর সেই বিষয়ে ছবিসহ উচ্চারণের সঙ্গে সহজেই আয়ত্ত করে নিতে পারবেন একটি দেশের ভাষার প্রয়োজনীয় ব্যবহারগুলো। ‘ডুওলিংগো’ ব্যবহারকারীকে দিচ্ছে পছন্দমত ভাষা নির্বাচন ও প্রতিদিনের ক্লাস টাইম সেট করে নেয়ার সুবিধা। অ্যাপ ব্যবহারের সময় কোনো ভুল উত্তর দিলে, তা কেন ভুল তার কমেন্ট সেকশনে গিয়ে দেখা যাবে এর বিশ্লেষণ।


ডুওলিংগোর খুব গোছানো আর সহজ ইউজার ইন্টারফেস যে কেউ সহজেই ব্যবহার করতে পারবেন। ভাষা শেখার আগ্রহকে বিরতিহীন রাখতে ব্যবহারকারীর অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট জমার পরে অফলাইনও ব্যবহার করতে পারবেন ডুওলিংগো।


অনলাইনে অ্যাপটিতে লগ ইন করতে যেতে হবে এই ঠিকানায়।কেউ অ্যান্ড্র‌য়েড ফোনে অ্যাপটি ব্যবহার করতে চাইলে গুগল প্লে-স্টোরে গিয়ে (Duolingo) লিখে সার্চ দিলেই পাওয়া যাবে অ্যাপটি।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com