ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোতে বিডি স্কেল
প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ১৮:২২
ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোতে বিডি স্কেল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি, তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ তৈরি, তরুণদের অংশগ্র্রহণ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জনের পথ ও উদ্যোক্তা তৈরি করতে রাজধানীতে দ্বিতীয়বারের মতো শুরু হলো দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি প্রদর্শনীর আসর ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’।


‘মেক হেয়ার, সেল এভরিহোয়ার’স্লোগানে বৃহস্পতিবার (১ এপ্রিল) রাজধানীর বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনলাইনে উপস্থিত থেকে প্রধান অতিথি হিসেবে তিনদিনব্যাপী এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ।


তিন দিনব্যাপি ভার্চুয়াল ও ফিজিক্যালভাবে অনুষ্ঠিত এই প্রদর্শনীতে অংশগ্রহণ করছে স্কেল টেকনোলজি উৎপাদন, মেরামত, সরবারহ ও সেবাদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ডিজিটাল স্কেল টেকনোলজি। তথ্যপ্রযুক্তির এই প্রদর্শনীর আসরটি চলবে ১-৩ এপ্রিল পর্যন্ত।


প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী ও ব্যবস্থাপনা পরিচালক এবং সফটওয়ে আইটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন সেন্টু বলেন, ডিজিটাল বাংলাদেশের মানুষের প্রতিদিনকার জীবনযাপনে উন্নত প্রযুক্তি ব্যবহার করছেন। যেখানে প্রযুক্তি রয়েছে সেখানে প্রযুক্তিগত সমস্যাও আছে। সেই সমস্যার সাথে তাল মিলিয়ে বাংলাদেশে এক ঝাঁক তরুণ জনবল নিয়ে আমরা স্কেল টেকনোলজি নিয়ে এগিয়ে চলেছি। আমাদের সেবা, কার্যক্রম নিয়ে প্রতিবারেই এই ধরনের তথ্যপ্রযুক্তির প্রদর্শনীতে অংশগ্রহণ করে থাকি। এরই ধারাবাহিকতায় এবারের তিন দেনের আসরেও আমরা বিডি স্কেল টিম আছি মানুষের সেবা দিতে।


সফটওয়ে আইটির প্রধান এই নির্বাহী কর্মকর্তা বলেন, ব্যস্ত রাজধানীতে বিভিন্ন শিল্প-কলকারখানা ও বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন তাদের ব্যবাসয়িক প্রয়োজনে অসংখ্য মালামাল ট্রাকে করে এক জয়গা থেকে অন্য জায়গায় নিতে হয়।শিল্পকারখানায় রড, সিমেন্ট, পাথর, ধান, গম, চালসহ সকল প্রকার পণ্য ট্রাকসহ সঠিক ওজন মাপার যন্ত্র ডিজিটাল ট্র্যাক স্কেল তৈরি করছি আমরা। স্বল্প খরচের এই যন্ত্রে রড-সিমেন্ট, ধান, গমসহ সকল ধরনের পণ্য সঠিক ভাবে ওজন করা সম্ভব। এ স্কেল থেকে স্বয়ংক্রিয় এসএমএস ও ইমেইল-এর মাধ্যমে দৈনিক, সাপ্তাহিক, মাসিক ও বার্ষিক রিপোর্ট পাওয়া যাবে। রয়েছে সিসিটিভি ক্যামেরা দ্বারা প্রতিটি গাড়ির ছবি ধারণের ব্যবস্থাও। আমাদের এখানেলোডসেল, ইন্ডিকেটর, জাংশনবক্স ও ডিসপ্লেবোর্ডসহ স্কেল ও স্কেল সফটওয়্যার বিক্রয় করা হয়। এছাড়াও মাসিক ও বাৎসরিক কল বেসিস সার্ভিস করা হয়।


তিনি জানান, ওয়িং স্কেল টেকনোলজি সেক্টরটা দুটি ভাগে বিভক্ত। একটা স্কেল সফটওয়্যার সেক্টর, অন্যটি স্কেল হার্ডওয়্যার সেক্টর। সেবাগুলো হলো, ডিজিটাল ট্রাক স্কেল উৎপাদন, মেরামত ও সরবারহ করা, ক্রেতাদের পছন্দ মতো ট্রাক স্কেল সফটওয়্যার কাস্টমাইজ করে দেয়া, মাসিক ও বাৎসরিক চুক্তিভিত্তিতে স্কেল সফটওয়্যার সার্ভিস দেয়া এবং স্কেল সফটওয়্যার রক্ষণাবেক্ষণ করা।


এছাড়াও অনলাইনে প্রতিষ্ঠানকে গ্রাহকদের কাছে উপস্থাপন করার জন্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেয়া হয় ডোমেইন, হোস্টিং, ওয়েব হোস্টিং, ওয়েবসাইট ডিজাইন, এসএমএস ও ইমেইল মার্কেটিং সেবা। এসব সেবা দেয়ার জন্য রয়েছে এক ঝাঁক প্রশিক্ষণ প্রাপ্ত, দক্ষ ও ডায়নামিক তরুণ কর্মী বাহিনী। শুধু সেবাই দেয়া হয় না। এখানে স্বল্প মূল্যে লোড সেল, ইন্ডিকেটর, জাংসং বক্স, ফ্লোর স্কেল, প্লাটফর্মবডি, ডিজিটাল ট্রাক স্কেলের সব ধরনের এক্সেসরিজ এবং ট্রাক স্কেলের সফটওয়্যার পাওয়া যায়।


স্কেল সফটওয়্যারটি একজন গ্রাহক কেনার কারণ হিসেবে সেন্টু জানান, ব্যস্ত নাগরিক জীবনযাপনে অভ্যস্ত আধুনিক শিল্পকারখানায় দ্রুত এবং অল্প সময়ে কাজ সম্পন্ন করতে অত্যন্ত সহজ অপারেটিং সিস্টেমে চালিত ডিজিটাল স্কেল সফটওয়্যারের বিকল্প কিছু হতে পারে না। এ প্রযুক্তির মাধ্যমে রয়েছে সবচেয়ে কম সময়ে সঠিক ওজন পাওয়ার নিশ্চয়তা। সফটওয়্যারের সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।


ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে এবারের ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’ এর মূল প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। এর মাধ্যমে যে কেউ বাসায় বসেই মেলার স্টল ভিজিট করতে পারবেন। তিন দিনব্যাপী এই মেলা সকলের জন্য ভার্চুয়ালি উন্মুক্ত থাকবে।


ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোতে শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানকে বাড়িয়ে নেয়ার জন্য নানা ওয়ার্কশপ/সেমিনারের আয়োজন করা হবে। থাকবে নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ। এবারের প্রদর্শনীতে দেশীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তৈরি পণ্য ভার্চুয়ালি প্রদর্শন করা হচ্ছে।


ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’ বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করতে আগ্রহীকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করতে যেতে হবে এই ঠিকানায়


বাংলাদেশ ডিজিটাল স্কেল টেকনোলজির সাথে যোগাযোগ করা যাবে ০১৭১১-৭৮৬৮২৪ এবং ০১৯১৯-৭৮৬৮২৪ নম্বরে। মেলায় অনলাইনে যোগাযোগ করা যাবে এই লিংকে


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com