ভ্রমণে নিরাপদ থাকার দোয়া
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫৮
ভ্রমণে নিরাপদ থাকার দোয়া
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

দোয়াও একটি স্বতন্ত্র ইবাদত। দোয়া ইবাদতের মূল। দোয়া ছাড়া ইবাদত অস্পূর্ণ থাকে। যে কোনো সময় যে কোনো দোয়া পড়া যায়। জীবনের প্রতিটি ক্ষেত্রে রসুল সা. আমাদের দোয়া শিখিয়েছেন। এমনকি ছোট থেকে ছোট বিষয়েরও দোয়া শিখিয়েছেন।


رَّبِّ اَدْخِـلْـنِـىْ مُـدْخَـلَ صِـدْقٍ وَّاَخْـرِجْـنِـىْ مُـخْـرَجَ صِـدْقٍ وَّاجْـعَـلْ لِّـىْ مِـنْ لَّـدُنْـكَ سُلْطَانًا نَصِيرًا উচ্চারণ: রাব্বি আদ্‌খিল্‌নি মুদ্‌খালা সিদক্বিওঁ ওয়া আখ্‌রিযনি মুখ্‌রাজা সিদ্‌কিওঁ ওয়াজা’আল্লি মিল্লাদুন্‌কা সুল্‌তা-নান্ন নাসি-র।


অর্থ: হে আমার প্রতিপালক! আমাকে প্রবেশ করাও কল্যাণের সাথে এবং আমাকে নিষ্ক্রান্ত করাও কল্যাণের সাথে এবং তোমার নিকট হতে আমাকে দান করো সাহায্যকারী শক্তি।


সফর অবস্থায় কোন গ্রাম বা মহল্লায় প্রবেশকালের দোয়া


اَللّٰهُمَّ بَارِكْ لَنَا فِيْهَا
এরপর পড়বে


اَللّٰهُمَّ ارْزُقْنَا جَنَاهَا وَحَبِّبْنَا اِلٰی اَهْلِهَا وَحَبِّبْ صَالِحِىْ اَهْلِهَا اِلَيْنَا উচ্চারণ: আল্লাাহুম্মা বাারিক লানাা ফী হাা। (এরপর পড়বে) - আল্লাাহুম্মার যুক্বনাা জানাা হাা ওয়া হাব্বিবনাা ইলাা আহলিহাা ওয়া হাব্বিব সাা লিহী আহলিহাা ইলাইনাা।


অর্থ: হে আল্লাহ! আপনি আমাদের জন্য এ এলাকার লাভ (কল্যাণ) দান করুন এবং তাদের অন্তরে আমাদের প্রতি মহব্বত সৃষ্টি করে দিন এবং এর নেককার অধিবাসীদের প্রতি আমাদের অন্তরে মহব্বত দান করুন।


সফর থেকে প্রত্যাবর্তনের দোয়া


اٰئِـبُوْنَ تَائِبُوْنَ عَا بِدُوْنَ لِرَبِّنَا حَامِدُوْنَ. উচ্চারণ: আা ইবূ না তাা ইবূ না লিরব্বিনাা হাামিদূন।


অর্থ: আমরা এখন সফর হতে প্রত্যাবর্তন করছি। (নিজেদের গুনাহ হতে) তওবা করছি, (আল্লাহ পাকের) ইবাদতের ইরাদা করছি এবং আমাদের প্রতিপালকের প্রশংসা করছি।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com