‘পর্যটনে আকৃষ্ট করতে দরদরিয়া হবে গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র’
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪, ০০:৪০
‘পর্যটনে আকৃষ্ট করতে দরদরিয়া হবে গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র’
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেছেন, বাংলাদেশের অগ্রগতি ও পর্যটনকে আকৃষ্ট করার জন্য দরদরিয়া হবে গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রে। বিশ্বের অনেক দেশ পর্যটনের মাধ্যমে বড় রাজস্ব আয় করছে।


শুক্রবার (১৯ জানুয়ারি) গাজীপুরের দরদরিয়া দুর্গে প্রত্নতাত্ত্বিক জরিপ ও খননে আবিষ্কৃত প্রত্নবস্তুর ব্যাখ্যা-বিশ্লেষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, এটা বাংলাদেশের জন্য উল্লেখযোগ্য প্রত্নতত্ত্ব নিদর্শন আবিষ্কার। আজ আমরা একটা স্বপ্ন স্পর্শ করলাম। এটা পরে বিশ্ব ঐতিহ্য হিসেবে পরিচিতি লাভ করবে।


ঐতিহ্য অন্বেষণের সভাপতি ড. নুহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. মেসবাহ কামাল। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আফরোজা খান মিতাসহ স্থানীয় বক্তিবর্গ উপস্থিত ছিলেন।


পরে প্রতিমন্ত্রী প্রত্নতত্ত্ববিদদের সঙ্গে নিয়ে দুর্গ এলাকা ঘুরে দেখেন।


উল্লেখ্য, গাজীপুরের কাপাসিয়া উপজেলার দরদরিয়া গ্রামে প্রত্নতাত্ত্বিক খননে দুষ্প্রাপ্য ও তাৎপর্যপূর্ণ প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃত হয়েছে বলে জানিয়েছে প্রতœতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ‘ঐতিহ্য অন্বেষণ’।


দরদরিয়া দুর্গ প্রত্নতাত্ত্বিক জরিপ ও খননে আবিষ্কৃত প্রত্নবস্তুর ব্যাখ্যা-বিশ্লেষণ অনুষ্ঠানে প্রত্নতাত্ত্বিক খননে বাংলাদেশে প্রথমবারের মতো মধ্যযুগের ইট-নির্মিত দুর্গ এবং তাৎপর্যপূর্ণ প্রত্নবস্তু আবিষ্কার করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান। অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান ২৬ ডিসেম্বর ২০২৩ দরদরিয়া গ্রামের ‘দরদরিয়া দুর্গ বা রানির বাড়ি’ প্রত্নস্থানটিতে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com