ট্যুর বুকিং করার সময় যা খেয়াল রাখবেন
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ১৬:২৩
ট্যুর বুকিং করার সময় যা খেয়াল রাখবেন
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটানা তিন-চার দিনের ছুটি পেলেই বেড়াতে যাওয়ার প্ল্যান করেন অনেকে। বর্তমানে ট্রেনের টিকিট থেকে হোটেল বুকিং, এমনকি বেড়ানোর গাড়ি পর্যন্ত অনলাইনে বুকিং হয়। ট্যুর বুকিং করার সময় কয়েকটি বিষয় মাথায় না রাখলে সমস্যায় পড়তে পারেন। ব্যস্ততার মাঝে ট্যুর ঠিক করার সময় ৬টি বিষয় অবশ্যই মাথায় রাখবেন।


হোটেল বুকিং


সিজনে বেড়াতে যাওয়ার প্ল্যান থাকলে আগে থেকে হোটেল বা হোম স্টে বুকিং করুন। বুকিংয়ের আগে অবশ্যই এজেন্ট অথবা যার মাধ্যমে বুকিং করছেন, তার কাছে হোটেল বা হোম স্টের ছবি চেয়ে নিন। হোটেলের নাম জেনে গুগল সার্চে গিয়ে নিজেও ছবি, লোকেশন দেখুন।


খাবার


প্যাকেজ ট্যুর থাকলে সারাদিনে কতবার খেতে দেবে এবং মেনুতে কী কী থাকবে, সেটা অবশ্যই বিস্তারিতভাবে জেনে নেবেন। যেমন, লাঞ্চে সবজি-ডিম-ভাত, স্ন্যাক্সে মোমো দেওয়া হবে বললে কী সবজি, কীসের মোমো হবে জেনে নেবেন। না হলে সমস্যায় পড়তে পারেন।


পোশাক


যেখানে যাবেন সেই স্থানের আবহাওয়া আপনার ট্যুরের সময় কেমন থাকবে, আগাম খোঁজ নিন। যদি ঠাণ্ডার জায়গা হয়, তাহলে ভারী সোয়েটার, টুপি, মোজা, পা ঢাকা জুতো ও ময়শ্চারাইজ ক্রিম নিতে ভুলবেন না। পাহাড়ে যে কোনও সময় বৃষ্টি নামতে পারে, আর বৃষ্টি হলেই তাপমাত্রা চড়চড়িয়ে নামে। পর্যাপ্ত শীতের পোশাক না থাকলে বিপদে পড়বেন।


বিকল্প ট্যুর


এজেন্ট দিয়ে বুকিং করলে অবশ্যই জেনে নেবেন, আবহাওয়া বা অন্য কোনও কারণে হঠাৎ করে নির্দিষ্ট জায়গায় সাইডসিন বাতিল হলে বিকল্প কী ব্যবস্থা রয়েছে। আগাম বুকিংয়ের ক্ষেত্রে আবহাওয়ার কারণে বা এজেন্ট কোনও কারণে ট্যুর বাতিল করলে টাকা ফেরত হবে কি না বা বিকল্প কী ব্যবস্থা রয়েছে, সেটা জেনে নেবেন।


প্রয়োজনীয় সামগ্রী


প্যাকিংয়ের সময় ট্রেনের টিকিট, পরিচয়পত্র সঙ্গে রাখতে ভুলবেন না। এছাড়া জায়গা অনুযায়ী পোশাক, ছাতা, টর্চ, মোবাইল চার্জার, প্রয়োজনীয় ওষুধ এবং ভোলিনি, বোরোলীন বা অ্যান্টিসেপ্টিক ক্রিম, শুকনো খাবার মনে করে ব্যাগে ঢোকাবেন। শীতের জায়গা হলে অতিরিক্ত জুতো, থার্মোফ্ল্যাক্স অবশ্যই রাখবেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com