গাছপাকা না রাসায়নিক দিয়ে পাকানো আম কীভাবে বুঝবেন?
প্রকাশ : ২২ মে ২০২৩, ০৯:২৩
গাছপাকা না রাসায়নিক দিয়ে পাকানো আম কীভাবে বুঝবেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাবছর জুড়ে এই সময়টার জন্যই অপেক্ষা করেন আমপ্রেমীরা। কারণ, শুরু হয়েছে আমের মৌসুম। 


আম অত্যন্ত জনপ্রিয় সুস্বাদু ফল। স্বাদে, গন্ধে, বর্ণে ও পুষ্টিমানে আমের বিকল্প শুধু আম তাই আমকে ফলের রাজা বলা হয়। আম সাধারণত কাঁচা, পাকা এমনকি ফ্রোজেন অবস্থায়ও খাওয়া যায়। 


আমে প্রচুর পরিমাণ আঁশ, ভিটামিন সি, প্রো ভিটামিন এ, ক্যারোটিন ও বিভিন্ন প্রকার পলিফেনল নামক উপাদান থাকে। বাংলাদেশে মূলত রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, যশোর, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও পার্বত্য জেলাগুলো বাণিজ্যিকভাবে আমের চাষ হয়। 


বাজারে গিয়ে পাকা আম দেখলেই মন ভাল হয়ে যায় অনেকের। তবে বর্তমানে বিভিন্ন রাসায়নিক পদার্থ ব্যবহার করে আম পাকানো হয়। এসব খেয়ে দেখা দেয় নানারকম রোগবালাই। এমনকি ক্যান্সারের সম্ভাবনাও বেড়ে যায় এসব রাসায়নিক পাকানো আম খেলে।


আম পাকানোর ক্ষেত্রে কোন রাসায়নিক ব্যবহার করা হয়?


অধিকাংশ ক্ষেত্রে আমে 'ক্যালসিয়াম কার্বাইড’ নামক রাসায়নিক ব্যবহার করা হয়। আর্দ্রতার সংস্পর্শে এলে এই রাসায়নিক থেকে অ্যাসিটিলিন গ্যাস নির্গত হয়। এর ফলে আম দ্রুত পাকতে পারে। এই রাসায়নিক মানুষের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। এ ধরনের আম খেলে ত্বকে জ্বালা, শ্বাসকষ্ট এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি দেখা দিতে পারে। শুধু তাই নয়, ফল ব্যবসায়ীরাও 'ইথিলিন ট্রিটমেন্ট' ব্যবহার করেন, যার মধ্যে ফল ইথিলিন গ্যাসের সংস্পর্শে আনা হয়। এই গ্যাস একটি প্রাকৃতিক উদ্ভিদ হরমোন যার ব্যবহারে ফল পাকতে শুরু করে।


রাসায়নিক মেশানো আম চিনবেন কীভাবে


তাই বাজারে গেলে আগে বুঝতে হবে কোনটা স্বাভাবিকভাবে পাকা আম আর কোনটা কৃত্রিম পদ্ধতিতে রাসায়নিক ব্যবহার করে পাকানো আম।


চলুন জেনে নেই কীভাবে বুঝবেন আম কীভাবে পাকানো।


১. আমের আকার
ল্যাংড়া, হিমসাগর, আম্রপালি— আমের আকার ভিন্ন ভিন্ন হয়। তবে রাসায়নিক দিয়ে পাকানো আমের আকার কিন্তু সাধারণত ছোট হয়। আমের আকার খুব ছোট মনে হলে তা না কেনাই ভাল।


২. আম পানিতে ডুবিয়ে রাখুন
বাজার থেকে আম কিনে আনার পর অনেকেই তা পানিতে ডুবিয়ে রাখেন। আর এই পদ্ধতিতেই বোঝা যেতে পারে আম পাকাতে রাসায়নিক ব্যবহার করা হয়েছে কি না। যদি দেখেন আম পানিতে ডুবে যাচ্ছে, তা হলে বুঝবেন স্বাভাবিক নিয়মেই তা পেকেছে। যদি আম পানিতে না ডোবে, সে ক্ষেত্রে বুঝতে হবে, তা রাসায়নিক দিয়ে পাকানো।


৩. আমের রং
বাইরে টুকটুকে হলুদ রং দেখে এক ঝুড়ি আম কিনে নেওয়া মোটেই বুদ্ধিমানের কাজ হবে না। কেনার আগে আম একটু কেটে নিন। যদি দেখেন আমের গায়ে সবুজ আভা রয়েছে, তা হলে তা ভুলেও কিনবেন না। এই সবুজ আভার কারণ হতে পারে কার্বাইডের মতো রাসায়নিক পদার্থ। যখনই একটি আম রাসায়নিক দিয়ে পাকা হয়, তাতে সবুজ দাগ পড়ে এবং আলাদাভাবে দেখা যায়।


৪. আমের গায়ে চাপ দিয়ে দেখুন
হলুদ রং ধরেছে মানেই আম সত্যি সত্যি পেকে গিয়েছে, তা কিন্তু নয়। তা বোঝার একটি উপায় হল আমের উপর চাপ দিয়ে দেখা। চাপ দিয়ে যদি নরম লাগে, তা হলে তা পাকা আম বলেই ধরে নেওয়া যায়। কিন্তু যদি তা না হয়, তা হলে নিশ্চিত তা রাসায়নিক ব্যবহার করেই পাকানো হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com