অনলাইন ক্লাসে শিশুর আগ্রহ ধরে রাখবেন যেভাবে
প্রকাশ : ০৫ আগস্ট ২০২১, ১৭:২৭
অনলাইন ক্লাসে শিশুর আগ্রহ ধরে রাখবেন যেভাবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারী আমাদের জীবনযাত্রায় যেসব জিনিস রপ্ত করতে বাধ্য করেছে তার মধ্যে অন্যতম হলো অনলাইন মাধ্যম। সে ঘরে বসে অফিস করা হোক বা কোনো অনুষ্ঠান করা কিংবা স্কুল-কলেজের ক্লাস; বর্তমান সময়ে প্রায় সবই করতে হচ্ছে অনলাইনে।এতে বড়রা বেশ সাবলীল হলেও বিপত্তি ঘটছে শিশুদের ক্ষেত্রে। অনেক শিশুরই অনলাইনে ক্লাস করার ব্যাপারে তেমন আগ্রহ দেখা যায় না। শিশুদের আগ্রহ যেন অটুট থাকে, সে জন্য মেনে চলুন কিছু কৌশল।


প্রযুক্তি


অনলাইনটা যেহেতু এখন আর সময় কাটানোর জায়গা নাই, তাই আধুনিক প্রযুক্তি ও দ্রুতগতির ইন্টারনেট সংযোগ নিতে ভুলবেন না। ক্লাস করার জন্য স্মার্টফোন খুব একটা ভালো অপশন নয়। এক্ষেত্রে ভালোমানের ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপই যুৎসই। আর উচ্চগতি ও বড় ডিসপ্লে থাকলে শিশুও ক্লাসে আগ্রহ পাবে।


ছোট ছোট লক্ষ্য


সন্তানকে ‘এইম ইন লাইফ’ ধরিয়ে না দিয়ে আগে ছোট ছোট লক্ষ্য ঠিক করে দিন। যেমন গণিতের বিশেষ কোনো পাঠ কিংবা বিজ্ঞানের কতগুলো অধ্যায় ঠিক করে রাখতে পারেন। কিছুদিন পর পর লক্ষ্য অনুযায়ী কাজ হচ্ছে কিনা সেটা যাচাই করুন।


নজরদারি


অনলাইন ক্লাসে শিশু নিজেকে ঠিকঠাক উপস্থাপন করতে পারছে কিনা সেটা দেখতে মাঝে মাঝে সঙ্গে থাকুন। তবে প্রতিদিন থাকার দরকার নেই। তার মাঝে আত্মবিশ্বাসও তৈরি হতে দিন। অনলাইন ক্লাসে শিশুর কী কী সমস্যা হচ্ছে সেগুলোর তালিকা তৈরি করুন। শিশু হয়তো বীজগণিতে দুর্বল। সেক্ষেত্রে তাকে জ্যামিতি করতে দিন বেশি। যা নিয়ে সমস্যা সেটা নিয়ে যেন আবার বেশি সময় নষ্ট না হয়।


বিরতি


শিশুকে আপনিই বিরতি নিতে বলুন পড়ার মাঝে। এতে পড়ার প্রতি তার উৎসাহ থাকবে। এমনিতেই অনলাইনে ক্লাস করাটা শিশুর কাছে একঘেয়েমি লাগতে পারে। তাই বিরতির সময় তাকে খেলা কিংবা শখের কাজ করতে দিন।


উপহার


উপহার পেতে কে না পছন্দ করে। পড়াশোনার সঙ্গে ছোট ছোট উপহার জুড়ে দিন। যেমন- টানা দশ দিন অনলাইন ক্লাস করতে পারলে একটা গল্পের বই। নিজে থেকে একটা কিছু লিখে দেখাতে পারলে রং পেনসিল ইত্যাদি। এতে পড়াশোনা হবে আনন্দের ও একইসঙ্গে গেইম খেলার মতোই চ্যালেঞ্জিং। আবার পড়ার সঙ্গে উপহারের আনন্দঘন স্মৃতিটা মিশে থাকলে সেই পড়া মনেও থাকবে অনেকদিন।


বিবার্তা/অনামিকা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com