বর্ষাকালে মসলা ভালো রাখতে যা করবেন
প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ১৭:১২
বর্ষাকালে মসলা ভালো রাখতে যা করবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মসলা রান্নায় আলাদা স্বাদ নিয়ে আসে। কিন্তু বর্ষার সময় এই মসলা নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়। স্যাঁতসেঁতে আবহাওয়ায় মসলার স্বাদ-গন্ধ একেবারে নষ্ট হয়ে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে কিছু নিয়ম মেনে মসলা সংরক্ষণ করতে হবে। জেনে নিন নিয়মগুলো-


- মসলা কখনোই কোনো মুখ খোলা কৌটাতে রাখবেন না। বাতাস ঢুকবে না এ রকম কোনো কৌটাতে রাখলে মসলা স্যাঁতসেতে হয়ে যাওয়া বা মসলায় ছাতা পড়ে যাওয়ার মতো সমস্যা হবে না। রান্নার সময় প্রয়োজনীয় পরিমাণ মসলা নিয়েই দ্রুত কৌটোর মুখ আটকে দিন।


- বিস্কুট বা চানাচুর ফ্রিজে ভালো থাকে ভেবে অনেকে ফ্রিজে মসলা রাখতে চান। কিন্তু এই টোটকা মসলার ক্ষেত্রে খাটবে না। ফ্রিজে মসলা রাখলে মসলা স্যাঁতসেঁতে হয়ে যেতে পারে।


- রান্না করার সুবিধার জন্য হাতের কাছে মসলার কৌটা রাখতে গিয়ে রান্নার চুলার একেবারে পাশে কখনো রাখবেন না। কারণ আগুনের উত্তাপে মসলার গুণাগুণ নষ্ট হয়ে যায়।


- কোনো জিনিসে যদি নিজস্ব গন্ধ থাকে, যেমন চা বা কফি, তার আশপাশে মসলার কৌটা রাখবেন না। এতেও মসলার নিজস্ব গন্ধ নষ্ট হয়ে যেতে পারে।


- মসলা ভালো থাকে অপেক্ষাকৃত কম আলোতে। তাই খুব ভালো হয় কাঠের বাক্সে মসলা রাখলে। না হলে প্লাস্টিক বা কাচের কৌটায় কম আলোতে রাখার ব্যবস্থা করুন।


বিবার্তা/অনামিকা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com