শিরোনাম
ভ্যাপসা গরমে অতিরিক্ত ঘাম থেকে বাঁচবেন কী করে?
প্রকাশ : ১৫ জুন ২০২১, ১৭:২৩
ভ্যাপসা গরমে অতিরিক্ত ঘাম থেকে বাঁচবেন কী করে?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এই সময়ের আবহাওয়া বেশ বেরসিক! কখনো প্রচন্ড গরম, কখনো বৃষ্টি। আর এই ভ্যাপসা আবহাওয়ায় ঘাম হচ্ছে অনেক বেশি? নিজেরই বিরক্ত লেগে যাচ্ছে তাতে! কিন্তু এত অস্বস্তিকর পরিবেশেও নিজেকে গুছিয়ে উপস্থাপন করার উপায় রয়েছে। অর্থাৎ ঘাম নিয়ন্ত্রণ করারও উপায় রয়েছে। তবে মনে রাখবেন, ঘাম হওয়া ভাল, বিশেষ করে তাপমাত্রা বাড়লে। তবে খুব বেশি ঘামলে সেটা অস্বস্তিকর হতেই পারে। কী করে নিয়ন্ত্রণ করবেন, জেনে নিন।


ডিওড্র্যান্ট


আপনার পছন্দের সুগন্ধি কয়েক দিনের জন্য গুছিয়ে রাখুন ড্রেসিংটেবিলের তাকে। এর বিকল্প হিসেবে ব্যবহার করুন ডিওড্র্যান্ট। অনেকেরই শরীরে কিছু কিছু ডিওড্র্যান্ট সহ্য হয় না। ত্বক জ্বালা করে। তাই যাচাই করে নিয়ে তবেই কিনবেন। যদিও এখন সকলে অনলাইনেই যাবতীয় জিনিস কিনতে বাধ্য হচ্ছেন। সে ক্ষেত্রে নতুন কোনও ডিও নিয়ে পরীক্ষা-নিরীক্ষা না করে, যাতে আপনি অভ্যস্ত, তাই ব্যবহার করুন।


ট্যালকম পাউডার


ঘাম নিয়মন্ত্রণ করার সহজ উপায় ট্যালকম পাউডার লাগানো। এটা বেশ সস্তা হওয়ার কিনতে তেমন বেগ পেতে হয় না। স্নান করে উঠে গায়ে লাগিয়ে নিতে পারেন। এতে ঘামের দুর্গন্ধ কমে হবে।


শাওয়ার জেল


প্যারাবেন বা অন্য কোনও ক্ষতিকর রসায়ন নেই, এমন শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। সাধারণ সাবানের তুলনায় এর সুগন্ধ অনেক বেশি সময় গায়ে থাকে। তাই শরীরে ঘামও তুলনামূলক ভাবে কম হয়।


ডায়েট


কী খাচ্ছেন সেটা খেয়াল রাখাও প্রয়োজন। অনেক ধরনের খাবার হজম হতে দেরি হয় এবং শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই স্যালাড বা হালকা খাবারই এই সময় খাওয়া ভালো। ঘামের দুর্গন্ধ অনেক সময় আমাদের খাবার থেকেই হয়। ক্যাফিনও হাত-পা ঘামিয়ে দেয়। তাই অতিরিক্ত ঘামের সমস্যা থেকে মুক্তি চাইলে বেশি কফি না খাওয়াই ভাল।


হালকা সুতির পোশাক


এই সময়ে হালকা সুতির পোশাকের বিকল্প হয় না। সুতি, লিনেন, মলমলের মতো হালকা কাপড়ের পোশাক পরুন যাতে শরীরের সহজেই হাওয়া-বাতাস খেলতে পারে এবং ঘাম কম হয়। গায়ের সঙ্গে আঁটা পোশাক একদম না এড়িয়ে যাওয়াই ভালো।


বিবার্তা/অনামিকা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com