ত্বকের যত্নে দুধের ব্যবহার
প্রকাশ : ১৪ জুন ২০২১, ১৪:০৫
ত্বকের যত্নে দুধের ব্যবহার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রূপচর্চায় দুধের ব্যবহার চলে আসছে প্রাচীনকাল থেকে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও সতেজ রাখতে দুধের জুড়ি নেই। ত্বকের দাগ, বলিরেখা ও সান ট্যান থেকে ত্বককে রক্ষা করে দুধের নানা ধরনের প্যাক।


আসুন খুব সহজে দুধ দিয়ে করা যায় এমন কিছু রূপচর্চার উপায় জেনে নেই:
এক টুকরো তুলো ঠাণ্ডা দুধে ভিজিয়ে মুখের ত্বকে আলতো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর তুলাটি ময়লা হয়ে গেলে এটি পরিবর্তন করে নতুন তুলা ব্যবহার করুন।


জানেন তো, দুধের সরই বেস্ট ময়েশ্চার। অতিরিক্ত রুক্ষ ত্বক কোমল ও মসৃণ করতে প্রয়োজন নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার। দুধের সর উন্নত ময়েশ্চার হিসেবে ব্যবহার করতে পারেন।


উজ্জ্বলতা বাড়াতে সমপরিমাণ কর্নফ্লাওয়ার, ময়দা এবং দুধের সর দিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগালে এটি একই সঙ্গে ত্বকের মৃত কোষ পরিষ্কারের পাশাপাশি, ত্বক উজ্জ্বল করে।


নিম মুখের ব্ল্যাকহেড, হোয়াইটহেড এবং বড় রোমকূপের সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ সমস্যাগুলো থেকে মুক্তি পেতে নিম পাতা গুঁড়ার সঙ্গে কমলালেবু খোসার গুঁড়া, মধু ও দুধ দিয়ে প্যাক তৈরি করে নিন। এটি সপ্তাহে অন্তত তিনবার ব্যবহার করুন ভালো ফলাফলের জন্যে।


ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দুধ ও মধুর ফেসপ্যাক ব্যবহার করা যেতে পারে। ২ টেবিল চামচ কাঁচা দুধরে সাথে ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ গোলাপজল একসাথে মিশিয়ে নিয়ে মুখ ও গলায় লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর জলে ধুয়ে নিন। দুধের সাথে মধু ও লেবুর সংমিশ্রণ প্রাকৃতিক ব্লিচের কাজ করে। ফলে সহজেই এটা মুখের কালোভাব দূর করে ত্বকে উজ্জ্বলতা আনে। সপ্তাহে ৩ বার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।
সেই প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে ব্যবহার হয়ে আসছে দুধ। এই নির্ভরতা ও আস্থা সব সময়ই রূপচর্চায় দুধের ওপরেই থাকবে।


বিবার্তা/অনামিকা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com