শিরোনাম
মোবাইল ফোন ব্যবহারে সতর্ক হওয়া পরমার্শ চিকিৎসকদের
প্রকাশ : ১৩ জুন ২০২১, ১৪:৫৭
মোবাইল ফোন ব্যবহারে সতর্ক হওয়া পরমার্শ চিকিৎসকদের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আঙুলের ব্যথায় সামান্য একটা চামচ ধরতেও কষ্ট হচ্ছে। আঙুল আর কব্জিতে ধরে আছে আড়ষ্টতা। এ সব লক্ষণই হলো অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের বিপদ। অতিমারির কারণে সব কাজ করতে হচ্ছে বাড়ি থেকে। আর তাতে রোজকার রুটিনে বেড়েছে মোবাইলের ব্যবহার। বদলে যাওয়া জীবনে অধিকাংশেরই এমন অভ্যাস হয়েছে।


ইতিমধ্যেই এই সমস্যা নিয়ে অনেকে চিকিৎসকেদের দারস্থ হয়েছেন। চিকিৎসকের মতে, মাত্রাতিরিক্ত মোবাইল ব্যবহারের অনেক ধরনের ক্ষতি হচ্ছে। বহু মানুষ বিভিন্ন ভঙ্গিতে বসে মোবাইল ব্যবহার করেন। ফলে পিঠ-কোমরেও বহু সময়ে সমস্যা দেখা দিচ্ছে। কিন্তু সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে হাতের। একটানা মোবাইল ব্যবহার করার ফলে পেশিতে টান পড়ে। রক্তচলাচলের গতিও কমে। এরই ফলে শরীরের বিভিন্ন অংশে ব্যথা বেদনার সূত্রপাত হয়।


চিকিৎসকের পরামর্শ, মোবাইল ব্যবহারের সময়ে একটানা ঘাড় নিচু করে ব্যবহার করা ঠিক নয়। টেবিলে চোখের সোজাসুজি রেখে মোবাইল ব্যবহার করলে ভাল হয়। ব্রিটেনের হ্যান্ড ও এলবো সার্জন চিকিৎসক রজার পাওয়েল এক গবেষণাপত্রে জানিয়েছেন, দু’ঘণ্টার বেশি সময় ধরে মোবাইলে টেক্সট লিখলে টেক্সট ক্ল এবং সেল ফোন এলবো নামে আঙুল ও কব্জির সমস্যা দেখা যায়। ডাক্তারি পরিভাষায় এই সমস্যার নাম কিউবিটাল টানেল সিনড্রোম। অনবরত টেক্সট লিখলে বুড়ো আঙুল, তর্জনী এবং মধ্যমা প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার হয়। ফলে আঙুল দু’টির কাছাকাছি থাকা স্নায়ুর উপরে বাড়তি চাপ পড়ে। এতে করে প্রথমে আঙুল অসাড় লাগে এবং পরের দিকে ব্যথা হয়। এর থেকে রেহাই পেতে আঙুল স্ট্রেচ করতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসক।


যাদের উচ্চ রক্তচাপ আছে, তারা একটানা মোবাইলে কথা বললে ঘাড়ে ও কাঁধে ব্যথার সঙ্গে মাইগ্রেনের মাথা ব্যথার ঝুঁকি বাড়ে। টাচ ফোনে একটানা মেসেজ করলে বেশি বয়সে হাতের কব্জি ও আঙুলে ব্যথার আশঙ্কা খুব বেশি। যারা দিনরাত মোবাইল সঙ্গে রাখেন এমনকি, বাথরুমে ও ঘুমনোর সময়েও মোবাইল সঙ্গে নিয়ে যান তাদের পেশি ও স্নায়ুতে অতিরিক্ত চাপ পড়ে। এতে স্ট্রেন ইনজ্যুরির ঝুঁকি বাড়ে। অর্থাৎ, যখন-তখন তীব্র ব্যথায় কষ্ট পেতে হয়। এই সব সমস্যা প্রতিরোধের একমাত্র উপায় হল মোবাইল ফোন ব্যবহারের মাত্রা কমিয়ে আনা।


মোবাইল ব্যবহার কমানো না গেলেও কিছু নিয়ম মেনে চলা দরকার। সেক্ষেত্রে স্পিকারে কথা বলা যেতে পারে। সব আঙুল ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করা যেতে পারে। একটানা ফোন ব্যবহারের ফাঁকে হাত-আঙুল স্ট্রেচিং করে নেওয়ার মতো অভ্যাসও গড়ে তুলতে হবে। তবেই নিজেকে সুস্থ রাখা সম্ভব।


বিবার্তা/অনামিকা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com