করোনাকালে ঘরবন্দি থেকে ওজন বাড়ছে? মেনে চলুন টিপসগুলি
প্রকাশ : ১১ মে ২০২১, ১৯:২৫
করোনাকালে ঘরবন্দি থেকে ওজন বাড়ছে? মেনে চলুন টিপসগুলি
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

মেদ ভুঁড়ি কিংবা একটু বাড়তি ওজন কমানোর জন্য বেশিরভাগ মানুষ চিন্তিত থাকেন। কী করলে, কী কী না খেলে ওজন কমবে, কোন কোন খাবার ওজন কমায়, ডায়েট করতে চাইলে কীভাবে করতে হবে- নানা ভাবনা-চিন্তা করেন একাংশ। সেই মোতাবেক গুগলে চলে সার্চের পালা।


কিন্তু প্লেট ভর্তি খাবার খেলে ওজন কমবে না বরং বাড়বে। যেমন প্লেটে দু'রকম ভাজা কম হলে কিংবা যদি একটা রসগোল্লা কম থাকে তাহলে অনেকেরই মনে হয় এতে কম হয়ে গেল। জন্মদিন হোক কিংবা কোনও অনুষ্ঠান থালা ভর্তি খাবার সাজিয়ে পরিবেশন এদেশে সংস্কৃতির অঙ্গ। সুন্দর ছবির জন্যই অনেকে প্লেটে দুটোর পরিবর্তে পাঁচরকম মিষ্টি সাজিয়ে পরিবেশন করেন। কিন্তু এভাবে থালা সাজিয়ে খাবার পরিবেশন আদতে শরীরের পক্ষে ক্ষতিকারক, তা কি জানতেন? কারণ চোখের সামনে থালা ভর্তি মিষ্টি কিংবা অন্য কোনও খাবার থাকলে লোভ সংবরণ মুশকিল হয়। সবাই তা পারেন না। যখন একটা মিষ্টি খেলেই শরীরের চাহিদা পূরণ সম্ভব, সেখানে হয়তো কেউ তিনটি মিষ্টি খেয়ে ফেললেন।


শরীরে অতিরিক্ত ক্যালোরি জমা হয়। তাই বিশেষজ্ঞরা জোর দিচ্ছেন পরিমিত আহারে। খুব কম নয়, খুব বেশিও নয়...শরীরের ঠিক যতটা প্রয়োজন ততটাই খান। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত খেলে মেদ জমে যাবে।


- ওজন হ্রাস করার জন্য আপনার প্লেটের আকার ছোট করুন


ওজন হ্রাস করার জন্য আপনি যে পাত্রে খাচ্ছেন, তার আকার ছোট করুন। বিশেষজ্ঞদের মতে, শরীরে প্রচুর পরিমাণ মেদ জমে। বেশি খাওয়া মানেই বেশি ক্যালোরি জমা হওয়া। আর পর পর খাবার খেতেই থাকলে সেই ক্যালোরি বার্ন হয় না। ফলে শরীরে হতে থাকে ফ্যাটের স্তর। যেখান থেকে ওবেসিটি আসতে বাধ্য। সুতরাং আপনার বর্ধিত ওজনের জন্য দায়ী আপনার খাবারের পাত্রটি।


- খাওয়ার আগে প্রচুর পরিমাণে জল পান করুন


খাবার খাওয়ার আগে জল পান করুন এতে আপনার খিদে কমবে এবং হাইড্রেটেড রাখবে। ক্ষুধা হ্রাসের কারণে আপনি কম পরিমাণে খাবার গ্রহণ করবেন। আপনি যদি চান লেবুর সঙ্গে হার্বাল চাও খেতে পারেন এটি আপনার ক্ষুধা কমাতেও সহায়তা করবে।


- আস্তে আস্তে এবং মন দিয়ে খাবার খান


এটি আরেকটি ভালো উপায়, যা আপনাকে অতিরিক্ত ওজন এড়াতে সহায়তা করবে। আস্তে আস্তে খাওয়া এবং মন দিয়ে খাওয়ার ফলে আপনার খাদ্য গ্রহণকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে। তাই আপনার খাবারটি যথাযথভাবে চিবিয়ে খান, বিশেষত এটি হজম এবং ওজন হ্রাসের পক্ষে সহায়ক। একটি মিল গ্রহণে কমপক্ষে ২০-২৫ মিনিট সময় নেওয়া উচিত।


- খেতে বসে একটি ছোট পরিবেশন প্লেট চয়ন করুন


খাবারের জন্য বড় প্লেট ব্যবহার করা এড়িয়ে চলুন। এতে আরও বেশি খেতে আগ্রহী করে তুলতে পারে। তাই ওজন কমাতে চাইলে ছোট প্লেট ব্যবহার করুন, এটি আপনার খাবারের পরিমাণ সীমিত করবে। আপনি নিজের চাহিদা অনুযায়ী খাবার খান।


- পুষ্টির ভারসাম্য রাখুন


পুষ্টির প্রতি আপনার মনোযোগ দেওয়া উচিত। এর বাইরে আপনি কী এবং কোন পরিমাণে খাচ্ছেন তাও বিবেচনা করুন। খাওয়ার সময় প্লেটে এক চতুর্থাংশ প্রোটিন এবং কার্বোহাইড্রেট এবং অর্ধ চামচ ফ্যাট থাকা উচিত। এইভাবে, আপনার শরীর সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় পুষ্টি এবং ভিটামিন পাবেন।


বিবার্তা/অনামিকা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com