পুলিশে ৩ হাজার কনস্টেবল নিয়োগ দেবে সরকার
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৭
পুলিশে ৩ হাজার কনস্টেবল নিয়োগ দেবে সরকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ পুলিশ টিআরসি বা ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ (২০২১) সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ৩ হাজার জনকে নিয়োগ দেয়া হবে।


এর মধ্যে নিয়োগ পাবেন ২ হাজার ৫৫০ জন পুরুষ ও ৪৫০ জন নারী। তবে কয়েকটি গণমাধ্যমের খবরে মোট পোস্ট ১০ হাজার (৮৫০০+১৫০০) বলে উল্লেখ করা হয়। কিন্তু জেলা ভিত্তিক শূন্য পদের অফিসিয়াল তালিকায় ৩ হাজার উল্লেখ আছে। আবেদন করতে হবে ১০ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর ২০২১ তারিখের মধ্যে। অনলাইনে আবেদনের ঠিকানা : http://police.teletalk.com.bd


অনলাইনে আবেদন ফরম সঠিকভাবে পূরণের জন্য সেখানে সহায়ক হিসেবে নির্দেশিকা ও ভিডিও টিউটোরিয়াল দেয়া আছে। নির্ধারিত তারিখের মধ্যে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে।


বাছাইকৃত প্রার্থীদের আবেদনপত্রে উল্লেখ করা ফোন নম্বরে এসএমএস করে নির্বাচিত হওয়ার ব্যাপারে নিশ্চিত করা হবে। নির্বাচিত প্রার্থীদের নিজ জেলার সংশ্নিষ্ট পুলিশ লাইনস ময়দানে বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখে সকাল ৯টায় শারীরিক মাপ ও পরীক্ষার জন্য উপস্থিত থাকতে হবে। এই নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার আর্থিক লেনদেনে জড়িত হলে গ্রেফতার ও নিয়োগ বাতিল করা হবে।


যোগ্যতা :


শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম জিপিএ ২.৫সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি থাকতে হবে শারীরিক যোগ্যতাও। শারীরিক যোগ্যতা হিসেবে সাধারণ ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং নারী প্রার্থীদের ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। বুকের মাপ পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। বয়স হতে হবে চলতি বছরের ৭ অক্টোবরে ১৮ থেকে ২০ বছর। মুক্তিযোদ্ধা ও উপ-জাতীয় কোটার ক্ষেত্রে শারীরিক যোগ্যতা ও বয়সের ভিন্নতা রয়েছে। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে।


যেভাবে আবেদন করতে হবে:


১. প্রথমে http://police.teletalk.com.bd/home.php ওয়েবসাইটে গিয়ে Application Form for Trainee Recruit Constable [TRC] অপশনে ক্লিক করুন। সেখানে আবেদন করার লিংকের পাশাপাশি নিয়ম ও দিক নির্দেশনা সম্বলিত লিংকও আছে।


২. আবেদন ফরম পূরণ করার পর যোগ্য প্রার্থীরা একটি ইউজার আইডি পাবেন। পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে উক্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রিপেইড মোবাইল থেকে সার্ভিস চার্জ বাবদ ৩০ টাকা জমা দিতে হবে।


৩. অনলাইনে আবেদন করার সময় প্রার্থীর স্বাক্ষর ( ৩০০ বাই ৮০ পিক্সেল) ও রঙিন ছবি ( ৩০০ বাই ৩০০ পিক্সেল) স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে।


যেভাবে আবেদন ফি জমা দিতে হবে :


ইউজার আইডি পাওয়ার পর কমপক্ষে ৩০ টাকা আছে এমন একটি টেলিটক প্রিপেইড মোবাইল থেকে ২টি এসএমএস করতে হবে।


প্রথমে TRC < SPACE> USER ID লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এরপর টেলিটক থেকে একটি রিপ্লে আসবে। ফিরতি মেসেজে TRC < SPACE> YES < SPACE> PIN NUMBER লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। এরপর আপনাকে স্বাগত জানিয়ে সার্ভিস চার্জের টাকা কেটে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।


কনস্টেবল নিয়োগের প্রবেশপত্র ডাউলোড করতে হবে যেভাবে :


প্রাথমিক নির্বাচনের জন্য শারীরিক পরীক্ষায় অংশ নিতে প্রবেশপত্র ডাউলোড করে রাখতে হবে। প্রাথমিক নির্বাচন পদ্ধতি অনুসরণ করে বাছাইকৃত প্রার্থীদের মোবাইল নম্বরে নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চত করা হবে। এরপর এসএমএসের মাধ্যমে পাঠানো ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এসময় অ্যাডমিট কার্ড দুই কপি প্রিন্ট করতে হবে।


বিবার্তা/ওবাইদুল্লাহ/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com