ইসরায়েল গাজায় ‘গণহত্যা’ চালিয়েছে বলায় জাতিসংঘের বিশেষজ্ঞকে হুমকি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ১৫:৫৪
ইসরায়েল গাজায় ‘গণহত্যা’ চালিয়েছে বলায় জাতিসংঘের বিশেষজ্ঞকে হুমকি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ইসরায়েল গণহত্যা চালিয়েছে বলায় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষজ্ঞ আলবানিজ ফ্রান্সেস্কাকে হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।


২৭ মার্চ, বুধবার আলবানিজ নিজেই হুমকি পাওয়ার কথা জানান। তবে কী ধরনের হুমকি পেয়েছেন, বা কে হুমকি দিয়েছেন সে বিষয়ে কিছুই বলেননি তিনি।


জানা যায়, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর পর গাজায় ইসরায়েলি বাহিনী গণহত্যা চালিয়েছে বলে বিশ্বাস করার যৌক্তিক প্রেক্ষাপট রয়েছে- বলায় হুমকি দেওয়া হয়েছে।


জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ‘এনাটমি অব জেনোসাইড’ শিরোনামে একটি প্রতিবেদন উপস্থাপন করেছেন তিনি। যদিও ওই প্রতিবেদনটি চূড়ান্তভাবে খারিজ করে দিয়েছে ইসরায়েল। এরপর গতকাল বুধবার হুমকি পাওয়ার কথা জানিয়েছেন এই মানবাধিকার বিশেষজ্ঞ।


নিজের ওই প্রতিবেদনের জন্য হুমকি পেয়েছেন কি না- এমন প্রশ্নের জবাবে ফ্রান্সেস্কা বলেন, ‘হ্যাঁ, আমি হুমকি পেয়েছি। তবে এখন পর্যন্ত আমি অতিরিক্ত সতর্কতার প্রয়োজন বোধ করিনি। আর চাপের কথা বললে, সেটা আছে। তবে তা কাজের প্রতি আমার প্রতিশ্রুতি কিংবা কাজের ফলাফল কোনোটাই বদলাতে পারবে না।’


২০২২ সাল থেকে জাতিসংঘের বিশেষ দূতের দায়িত্ব পালন করছেন ফ্রান্সেস্কা। তবে ইসরায়েলের বিরুদ্ধে যায়- এমন প্রতিবেদন প্রকাশের পর কী ধরনের হুমকি পেয়েছেন, সেটা খুলে বলেননি। এমনকি কে হুমকি দিয়েছে, সেটাও প্রকাশ করেননি তিনি।


ফ্রান্সেস্কা বলেছেন, ‘এটা খুব কঠিন একটি সময়। কাজের শুরুর দিক থেকেই আমি নানাভাবে আঘাতের শিকার হয়েছি।’ সূত্র: আল-জাজিরা


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com