লেবাননে ইসরায়েলি বিমান হামলায় নিহত ৮
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ১৫:৪৮
লেবাননে ইসরায়েলি বিমান হামলায় নিহত ৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ লেবাননের দুটি শহর লক্ষ্য করে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর যোদ্ধাসহ অন্তত ৮ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। এছাড়া আরো অনেকে আহত হয়েছেন।


বুধবার (২৭ মার্চ) এসব হামলা চালানো হয়েছে বলে লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন।


লেবাননের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম ও নিরাপত্তা কর্মকর্তারা জানান, সীমান্ত গ্রাম টায়ার জেলার তেয়ার হারফা শহরে ইসরায়েলি বিমান হামলায় ৫ জন এবং এর কিছুক্ষণের মধ্যেই সীমান্ত শহর নাকুরার এক রেস্তোরাঁয় আরেকটি হামলায় আরও ৩ জন নিহত হয়।


নাকোরা ও তাইর হারফা শহরে বিমান হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েল। তবে হামলাগুলো হিজবুল্লাহর আস্তানা লক্ষ্য করে চালানো হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।


লেবাননের রাজনৈতিক ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ লেবাননের হেবারিয়ে এলাকায় ইসরায়েলের প্রাণঘাতী বিমান হামলার জবাবে বুধবার ভোররাতে তারা দেশটির সীমান্ত শহর কিরিয়াত শমোনা লক্ষ্য করে কয়েক ডজন রকেট ছুড়েছে।


ইরান সমর্থিত হিজবুল্লাহ জানিয়েছে, ইসরায়েলি হামলায় তাদের তিন যোদ্ধা নিহত হয়েছে। ইসরায়েল এসব হামলা চালানোর কথা নিশ্চিত করেছে।


ইসরায়েলের জরুরি পরিষেবা জানিয়েছে, বুধবার কিরিয়াত শমোনায় রকেটের আঘাতে এক কারখানা কর্মী নিহত হয়েছে। রকেট হামলার আগে এলাকাটিতে সতর্ক করে সাইরেন বাজানো হলেও প্রাণহানি এড়ানো যায়নি।


কিরিয়াত শমোনায় হিজবুল্লাহর হামলার পর ইসরায়েল ফের দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর কথিত লক্ষ্যস্থলগুলোতে হামলা চালায়।


গত বছরের ৭ অক্টোবরে গাজায় ইসরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েল ও হিজবুল্লাহ পরস্পরের দিকে গোলাবর্ষণ করে আসছে। ২০০৬ সালে দীর্ঘদিনের শত্রু ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে মাসব্যাপী এক যুদ্ধের পর থেকে এটিই সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা পাল্টাপাল্টি হামলার ঘটনা। এসব ঘটনায় ইতোমধ্যে উভয়পক্ষে শতাধিক মানুষ নিহত হয়েছে।


উভয়পক্ষই বলছে, তারা সর্বাত্মক যুদ্ধ চায় না আর কূটনৈতিক পথে সমস্যা সমাধানের জন্য তারা প্রস্তুত। কিন্তু সীমান্তে পাল্টাপাল্টি গোলাবর্ষণ কিছুদিন বন্ধ থাকার পর চলতি সপ্তাহে ফের বৃদ্ধি পেয়েছে।


লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় লেবাননে ইতোমধ্যে ৬ জনেরও বেশি মেডিকেল কর্মী ও উদ্ধারকর্মী নিহত হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com