আন্তর্জাতিক বাণিজ্যে মুদ্রার মানের প্রভাব
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ২১:০১
আন্তর্জাতিক বাণিজ্যে মুদ্রার মানের প্রভাব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বছরের শেষ সময়। পুরোদমে অফিস চলছে। সারাদিন অফিস করার পর মনজুরুল বেশ ক্লান্ত। রাতের খাবার শেষ করে ল্যাপটপে অফিসেরই কিছু কাজ বাসায় বসে করছিল। এমন সময় তার ছোট ভাই জহির রুমে ঢুকল।


জহির: আচ্ছা ভাইয়া, মুদ্রার মানের উপর কিভাবে রপ্তানি আয় এবং আমদানি ব্যয় নির্ভর করে, একটা বুঝিয়ে বলবে?
মনজুরুল: আমদানি কিংবা রপ্তানি দুইটা দেশের মধ্যে হয়, সেটা কি বুঝিস?
জহির: হুম, বুঝি। ইয়ার্কি না করে বলো।


মনজুরুল: টাকা আর ডলার দিয়েই বুঝাই। তাহলে বুঝতে সুবিধা হবে। মনে কর, ১ ডলার= ১০০ টাকা। এখন আমি দুই কেজি গলদা চিংড়ি আমেরিকায় রপ্তানি করব। ২ কেজি গলদা চিংড়ির জন্য আমেরিকার ক্রেতা আমাকে ১০ ডলার দেবে। অর্থাৎ বিক্রয় মূল্য হচ্ছে ১০ ডলার। এই ১০ ডলার আমি যখন টাকায় রূপান্তর করবো, তখন আমি পাব, ১০×১০০= ১,০০০ টাকা।


এখন টাকার মান যদি ডলারের বিপরীতে বেড়ে যায়, তাহলে কি হবে? মনে কর, টাকার মান বেড়ে যাওয়ায় ১ ডলারে ৯২ টাকা পাওয়া যাচ্ছে। তাহলে আমি গলদা চিংড়ি বিক্রির সেই ১০ ডলার= ১০×৯২= ৯২০ টাকা পাব। আগের থেকে ৮০ টাকা কম পাওয়া যাচ্ছে। অর্থাৎ, টাকার মান যদি ডলারের বিপরীতে বেড়ে যায়, তাহলে রপ্তানি আয় কমে যায়।


জহির: যদি টাকার মান কমে যায়?
মনজুরুল: এবার মনে কর, টাকার মান কমে গেল এবং কমে যাওয়ার পর, ১ ডলার= ১১২ টাকা হলো। তাহলে বিক্রয় মূল্যের সেই ১০ ডলার= ১০×১১২= ১,১২০ টাকা পাব। এখন কিন্তু আমি আমি আগের থেকে ১২০ টাকা বেশি টাকা পাচ্ছি।


জহির: তাহলে টাকার মান কমে গেলে, বেশি রপ্তানি মূল্য পাওয়া যায়।
মনজুরুল: হুম, বিষয়টি ঠিক তাই।


জহির: টাকার মান বেড়ে গেলে আমদানি ব্যয়ের কি অবস্থা হবে, একটু বুঝিয়ে বল?
মনজুরুল: মনে কর, আগে ছিল ১ ডলার= ১০০ টাকা। এখন টাকার মান বেড়ে গিয়ে আগামীকাল যদি ১ ডলার= ৯২ টাকা হয়, তাহলে আগামীকাল আমি যখন আমদানির টাকা পরিশোধ করব, তখন কিন্তু ১ ডলারের জন্য ৯২ টাকা অর্থাৎ আগের থেকে ডলার প্রতি ৮ টাকা কম পরিশোধ করতে হচ্ছে। অর্থাৎ, টাকার মান যদি বেড়ে যায়, তাহলে আমদানি ব্যয় কমে যায়।


জহির: টাকার মান কমে গেলে আমদানি ব্যয় কি বেড়ে যাবে?
মনজুরুল: ঠিক তাই। কারণ এখন ১ টাকা= ১০০ টাকা। পরে যদি ১ ডলার= ১১২ টাকা হয়, তাহলে আমাকে ১ ডলারের কোন পণ্য আমদানি করার জন্য ১১২ টাকা পরিশোধ করতে হবে অর্থাৎ আগের থেকে ডলার প্রতি ১২ টাকা বেশি দিতে হবে। অর্থাৎ টাকার মান কমে গেলে আমদানি ব্যয়ের পরিমাণ বেড়ে যায়।


জহির: এই যে টাকার মান বেড়ে যাওয়া কিংবা কমে যাওয়ার কথা বললে, এই টাকার মান কিভাবে ঠিক হয়?
মনজুরুল: শুধু টাকা নয়, যে কোন মুদ্রার মান মূলত চাহিদা ও যোগানের উপর নির্ভর করে। কিন্তু এখন আমি খুব ক্লান্ত। কথা বলতে ইচ্ছা করছে না। অফিসের কিছু কাজ শেষ করতে হবে। পরে এক সময় বুঝে নিস।


জহির তার নিজের রুমে চলে গেল। আর মনজুরুল আবার ল্যাপটপে অফিসের কাজ নিয়ে ব্যস্ত হয়ে গেল।


লেখক: রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com