অন্যের সুখে সুখী হতে পারার গুণ সকলের থাকে না
প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২৩, ১৩:৫২
অন্যের সুখে সুখী হতে পারার গুণ সকলের থাকে না
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এই সমাজে কোনো একজন প্রভাবশালী ব্যক্তির নানা অনুষ্ঠানের কিছু ছবি সংগ্রহ করে আপনি যদি কিছু বানানো গালগল্প লিখে দেন! ধরে নেন সমাজের প্রায় একটা বিশাল অংশই তা বিশ্বাস করবে এবং কাঁদা ছোড়াছুড়িতে অংশ নেবে! এই মজা করায় যারা নিজেদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সুনিশ্চিত করবে তারা ভুল প্রমাণিত হবার পর দুঃখ প্রকাশ করবে হাতেগোনা অল্প কয়েকজন!


এটা একটা সমাজের কত ভয়ানক চিত্র তা উপলব্ধির সুযোগ আমাদের নেই কারণ আমরা সেই ব্যবচ্ছেদের অংশ হইনি! আমার বন্ধু তালিকায় অবস্থান করা প্রায় ১০০ এরও বেশি শিক্ষিত মানুষকে আমি এমন মানসিকতার পেয়েছি! এটা আরও ভয়াবহ!


সমাজ ভাবতে ভালবাসে আপনি যদি গরিব হন তাহলে অনেক ক্ষেত্রেই আপনার দ্বারা অপরাধ হতেই পারে না! যদি অপরাধ হয়েও যায় তবে অবশ্যই আপনার ক্ষমা পাওয়া উচিত!


অন্যদিকে আপনি যদি প্রিভিলেজ গ্রুপের সদস্য হন তবে অপরাধ না করলেও বেশিরভাগ ক্ষেত্রে আপনি সেই অপরাধ করেছেন বলে অধিকাংশ মানুষ বিশ্বাস করতে চায় এবং তাকে শাস্তি প্রদানের ক্ষেত্রে বিদ্যমান আইনে যা নাই তার চেয়েও বেশি শাস্তি প্রদানের বিষয়ে সবাই বেশি আগ্রহী হয়। অদ্ভুত হলেও অধিকাংশই চেতনে, অবচেতনে এরকমই ভাবেন!


নিজের কারণেই সমাজে বঞ্চিত অংশ তার চেয়ে ভাল থাকা অংশের সুখ সহ্য করতে পারে না! আমরা আসলে প্রায় একটা বিরাট অংশ অন্যের সুখ নিতে পারি না! এটা কতটা নিজে না পাওয়ার বেদনা আর কতটা ইর্ষাপরায়নতা সেই বিশ্লেষণে যাচ্ছি না!
মানুষ হিসেবে অন্যের সুখে সুখী হতে পারা অনেক বড় গুণ এবং সেটি সকলের থাকে না!


(ফেসবুক থেকে নেয়া)


লেখক: ইফতেখায়রুল ইসলাম, এডিসি, ওয়ারী, বাংলাদেশ পুলিশ।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com