এত উচ্চমূল্যে ক্রয়কৃত ইন্টারনেট ডেটা কোথায় যায়?
প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ১৬:১২
এত উচ্চমূল্যে ক্রয়কৃত ইন্টারনেট ডেটা কোথায় যায়?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এখন সব শ্রেণির মানুষের কাছেই স্মার্টফোন রয়েছে এবং সবাই ইন্টারনেট ব্যবহার করে থাকে। অবস্থা যা দাঁড়িয়েছে, ইন্টারনেট ছাড়া সব স্মার্টফোনই অচল বলা চলে।


ইন্টারনেট ব্যবহারের জন্য আমরা মোবাইল কোম্পানি থেকে বিভিন্ন মূল্যের ডেটা প্যাকেজ কিনে থাকি। কিন্তু অদ্ভুত বিষয় হচ্ছে আমাদের কেনা অব্যবহৃত ডেটা কোথায় যাচ্ছে? 


একটা উদাহরণ দেই। বিষয়টা পরিষ্কার হবে। আমি এক মোবাইল অপারেটর থেকে জানুয়ারি মাসের শেষের দিকে ১২ জিবি ইন্টারনেট প্যাকেজ কিনেছিলাম, মেয়াদ ৩০ দিন। টাকা পুরোটাই অগ্রিম পেমেন্ট করতে হয়, আমিও তাই করেছি। 


অর্থাৎ ১২ জিবি ডেটা ব্যবহারের জন্য আমি মোবাইল কোম্পানিকে তাদের চাহিদা মতো  পুরো টাকাই দিয়েছি। এখন ৩০ দিনের মধ্যে আমি ৭ জিবি ডাটা ব্যবহার করেছি, বাকি ৫জিবি ডেটা ব্যবহার করতে পারেননি। তাহলে তো সেই ৫জিবি ডেটা আমার স্টোরে থাকার কথা অর্থাৎ পরবর্তীতে আমি যখন আবার ইন্টারনেট প্যাকেজ কিনবো, সেই প্যাকেজের সাথে আগের ৫জিবি ডেটা যোগ হয়ে যাবে। কিন্তু আসলে সেটা হয়নি। আগেও কখনো হয়নি।


আমাকে ওই ৫জিবি ডেটা  আর কখনোই দেওয়া হবে না। তাহলে কি দাঁড়াচ্ছে? আমার কেনা ডেটা আমিই পুরোপুরি  ব্যবহার করতে পারছি না। 


এখন প্রশ্ন হচ্ছে, এত উচ্চমূল্যে ক্রয়কৃত ডেটা কোথায় যাচ্ছে? মোবাইল কোম্পানিগুলো কী আমাদের কেনা ডেটা পুনরায় নতুন কোন কাস্টমারের কাছে বিক্রয় করছে? সেই নতুন কাস্টমারও যদি তার কেনা ডেটা নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবহার করে শেষ করতে না পারে, তাহলে তার ডেটাও আবার আরেকজনের কাছে বিক্রি হচ্ছে? এগুলোই যদি হয়, তাহলে কী দাঁড়াল? একই ইন্টারনেট ডেটা দুই বা ততোধিক ক্রেতার কাছে বিক্রয় হচ্ছে। কী আজব, তাইনা! এত অনিয়ম দিনের পর দিন! অথচ বন্ধ হওয়ার নাম নেই।


লেখক : রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।


(ফেসবুক ওয়াল থেকে)


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com