শিরোনাম
গবেষণায় নৃবৈজ্ঞানিক জ্ঞান খুবই যুগোপযোগী
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ১৮:৪৮
গবেষণায় নৃবৈজ্ঞানিক জ্ঞান খুবই যুগোপযোগী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ব অর্থনৈতিক ব্যাপ্তির সাথে সাথে বাংলাদেশের অর্থনৈতিক পরিসর বৃদ্ধির ফলে মানুষের আচরণগত পরিবর্তন হয়েছে।বিশেষ করে নৃবৈজ্ঞানিক গুনগত গবেষণা পদ্ধতি প্রয়োগের সুযোগ তৈরি হয়েছে। ব্যবসা বাণিজ্যের প্রসারের জন্য গবেষণায় নৃবৈজ্ঞানিক জ্ঞান খুবই যুগোপযোগী।


বুধবার (১ ডিসেম্বর) রাজধানীতে ‘পৃতি রিসার্চ এন্ড কন্সালটেন্সি লিমিটেড’ আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ​প্রখ্যাত নৃবিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান আল শাফী বলেন, দেশের অর্থনীতি ও ব্যবসা বাণিজ্যের পরিসরের কারণে কর্পোরেট গবেষণা যেমন- বাজার জরিপ, পণ্যের সাংস্কৃতিক চাহিদা নিরুপন ও অন্যান্য গবেষণায় নৃবৈজ্ঞানিক পদ্ধতি খুবই প্রয়োজন ও যুগোপযোগী।


প্রতিটি বিশ্ববিদ্যালয় পর্যায়ে নৃবিজ্ঞান বিভাগে কর্পোরেট বিষয়ক কোর্স খোলার আহবান জানিয়ে তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন স্থানের মানুষজন নিয়মিতভাবেই বিবিধ প্রকারের আকস্মিক ঝুঁকি ও দুর্যোগ মোকাবেলা করে চলেছে। স্থান-কাল-নির্বিশেষে কিছু দুর্যোগ ঘটতে দেখা যায়, যেগুলি সম্বন্ধে আগে থেকে অনুমান করা যায় না। দুর্যোগকালীন সময়ে বিভিন্ন ধরনের জরুরি সেবা দেয়ার জন্য সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রয়োজন দেখা দেয়। এজন্য প্রয়োজন প্রশিক্ষিত পর্যবেক্ষণমূলক দক্ষতা ও সামাজিক বিজ্ঞানের তত্ত্বীয় দৃষ্টিভঙ্গি। এক্ষেত্রে নৃবিজ্ঞানের ভূমিকা উল্লেখযোগ্য।



বিশেষ অতিথির বক্তব্যে ই.আর.এফ ম্যানেজমেন্ট ইউনিট (বিশ্বব্যাংক ও বাণিজ্য মন্ত্রনালয়ের সমন্বিত প্রকল্প) -এর দলনেতা ডেভরাঙ্গা নাইকালো বলেন, ব্যবসা-বাণিজের প্রসারের সাথে সাথে বাংলাদেশে ক্ষুদ্র, মাঝারী ও রফতানীমুখী শিল্পের প্রসার করার জন্য ই.আর. এফ তহবিল অনুদান পাওয়ার সুযোগ তৈরি হয়েছে।


অনুষ্ঠানে ‘পৃতি রিসার্চ এন্ড কন্সালটেন্সি লিমিটেড’ -এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক নাইমুর রহমান (মাসুম) স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল এন্ড কাউন্সিলিং সাইকোলোজি বিভাগের চেয়ারপার্সন জিন্নাতুল বোরাক, ইউল্যাবের সহকারীঅধ্যাপক অবন্তী হারুন, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালসের পরিচালক মোঃ বন্দে আলী বোরাক, বেসরকারি প্রতিষ্ঠান আশার গবেষক অতনু দাস, ঢাবির নৃবিজ্ঞান এলামনাই এসোসিয়েশনের যুগ্ন সম্পাদক মেহবুব রুমী, সেচ্ছাসেবী প্রতিষ্ঠান উপকূল ফাউন্ডেশনের প্রধান নির্বাহী আমিরুল হক পারভেজ চৌধুরী, পৃতির পরিচালক নাহিদা সুলতানা প্রমূখ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com