শিরোনাম
ই-কমার্স কম্পানিগুলোর মডেল যাচাই করবে সরকার
প্রকাশ : ১৯ জুলাই ২০২১, ০৯:৩৯
ই-কমার্স কম্পানিগুলোর মডেল যাচাই করবে সরকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকার দেশের বিভিন্ন ই-কমার্স কম্পানিগুলোর ব্যাবসায়িক মডেল যাচাই করবে বলে জানিয়েছেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।রবিবার (১৮ জুলাই) ই-কমার্স কম্পানিগুলো নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে আয়োজিত এক জরুরি বৈঠক শেষে তিনি এ কথা জানান।


বাণিজ্যসচিব বলেন, ফেসবুকের মাধ্যমে ব্যবসা করা কম্পানিগুলোকে বিজনেস আইডেনটিফিকেশন নাম্বার (বিআইএন) সংগ্রহ করতে হবে। যেসব কম্পানি সম্প্রতি চালু হওয়া ই-কমার্স নীতিমালা মানবে না, তাদের কারণ দর্শানোর নোটিশ দেবে মন্ত্রণালয়। মন্ত্রণালয় তাদের বিজনেস মডেলগুলোও পর্যালোচনা করবে। কোনো প্রতিষ্ঠানের বিজনেস মডেল যদি দেশের চলমান আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হয় তবে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


তিনি বলেন, বর্তমানে দেশে ব্যবসা করা সব ই-কমার্স কম্পানিকে অবশ্যই বাণিজ্য মন্ত্রণালয়ে নিবন্ধন করে বিআইএন নাম্বার সংগ্রহ করতে হবে। কেউ বিআইএন নিতে ব্যর্থ হলে বিটিআরসির মাধ্যমে তাদের ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হবে। একই সঙ্গে ফেসবুকের মাধ্যমে ব্যবসা করা কম্পানিগুলোকেও এ নাম্বার সংগ্রহ করতে হবে বলে তিনি জানান।


এ ছাড়া নতুন গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে পুরনো গ্রাহকদের দেনা পরিশোধ না করতে ই-কমার্স প্ল্যাটফর্মগুলোকে নির্দেশ দেওয়া হয় বাণিজ্য মন্ত্রণালয়ের ওই বৈঠকে। ইভ্যালিসহ অন্যান্য ই-কমার্স প্ল্যাটফর্মগুলো যদি নির্ধারিত সময়ের মধ্যে পণ্য ডেলিভারি বা রিফান্ড না করে তাহলে তাদের বিরুদ্ধে গ্রাহকদের মামলা করার পরামর্শ দেন বাণিজ্যসচিব।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com