নাটকে সাহিত্য নির্ভর সংলাপের অভাব: রহমতুল্লাহ তুহিন
প্রকাশ : ২৬ জুলাই ২০১৯, ২২:০৬
নাটকে সাহিত্য নির্ভর সংলাপের অভাব: রহমতুল্লাহ তুহিন
ছবি : গোলাম সাব্বির
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

রহমতুল্লাহ তুহিন, বাংলাদেশের টিভি নাটকের একজন প্রতিথযশা নাট্যপরিচালক। প্রায় দুই দশক ধরে টিভি নাটক নির্মাণ করে আসছেন গুনী এই নাট্যনির্মাতা। ছোটবেলা থেকেই মঞ্চের সাথে সম্পৃক্ত এই নির্মাতা একসময় নিজেই উদ্যোগী হয়ে নিজেই নির্মাণের সাথে সম্পৃক্ত হয়ে পড়েন। বাংলাদেশের টিভি নাটকের অভিনয়শিল্পীদের কাছে শ্রদ্ধার আর ভালোবাসার নির্মাতার নাম রহমতুল্লাহ তুহিন। শুধুমাত্র ধারাবাহিক নাটক ‘ক্ষণিকালয়’র জনপ্রিয়তা বিচার করলেই তার গল্প নির্বাচন এবং নির্মাণশৈলী সম্পর্কে দর্শক ধারনা পেতে পারেন খুউব সহজে।


এছাড়াও তার নির্মিত ধারাবাহিক ‘কাঁকড়া ফুলের মালা’, ‘গন্তব্য নিরুদ্দেশ’, ‘নিউইয়র্ক থেকে বলছি’, ‘কক্ষ নম্বর বায়ান্ন’, ‘অন্য সকাল’ দর্শকপ্রিয় ধারাবাহিক হিসেবেই বিবেচিত। এছাড়াও খণ্ড নাটকের মধ্যে ‘অহল্লা’, ‘গুগলী’, ‘নাগরিক বনফুল’, ‘বদলে যাওয়ার গল্প’, ‘শেষ বিকেলের রোদ’, ‘ মেঘের ওপার’ তার নির্মিত দর্শকপ্রিয় নাটক। নন্দিত এই নির্মাতা এরইমধ্যে অষ্ট্রেলিয়ার বিভিন্ন লোকেশনে নির্মাণ করেছেন শর্ট ফিল্ম ‘দি ব্র্যান্ড নিউ ফ্রে-সিপ’।


গেলো ২৩ জুলাই রাজধানীর পাবলিক লাইব্রেরী’তে ‘ফিল্মস ফর পিচ ফাউ-েসন’ আয়োজিত ‘পিচ ফিল্ম ফ্যাস্টিভ্যাল’-এ ‘দি ব্র্যান্ড নিউ ফ্রে-সিপ’ নির্মাণের জন্য স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ডে ভূষিত হন। এর আগে নাটক নির্মাণের জন্য আরো বেশ কয়েকবার পুরস্কৃত হয়েছেন তিনি।



তবে চলচ্চিত্র নির্মাণের জন্য এবারই প্রথম পুরস্কৃত হলেন। তুহিন ভালো গল্প ছাড়া নাটক নির্মাণ করেন না।


বর্তমান নাটকের গল্প এবং পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে তুহিন বলেন, ‘একটি পুরস্কার পরবর্তী কাজ আরো ভালো করার ক্ষেত্রে উৎসাহ বহুগুনে বাড়িয়ে দেয়। আমি সবসময়ই চেষ্টা করেছি আমার নাটকে সাহিত্য নির্ভর সংলাপ রাখতে। যদিও বা এখন সাহিত্য নির্ভর সংলাপ সর্বোপরি ভারো স্ক্রিপ্ট নেই বললেই চলে। মূলত একটি ভালো নাটক, ভালো স্ক্রিপ্ট নির্ভর করে ভালো বাজেটের উপর। তবে এটা সত্যি ভালো স্ক্রিপ্ট রাইটারের খুউব অভাব। শুধু অর্থের জন্য নয়, দায়বদ্ধতার জায়গা থেকে সমাজের জন্য ভালো স্ক্রিপ্ট লেখাটাও জরুরী যা তার সুন্দর মনের পরিচয় বহন করে।’


‘দি ব্র্যান্ড নিউ ফ্রে-সিপ’ গল্প ও সংলাপ রূপান্তরের। এরইমধ্যে অষ্ট্রেলিয়া, বাংলাদেশে অপূর্ব ও অষ্ট্রেলিয়ান অভিনেত্রী লারা জিসিন্তাকে নিয়ে জিয়া উদ্দিন জিয়ার রচনায় তুহিন নির্মাণ করেছেন ‘ওয়ান অ্যান্ড ওনলি’ টেলিফিল্মেও কাজ। এই টেলিফিল্মের বেশিরভাগ সংলাপই ইংরেজিতে যা বাংলায় সাবটাইটেল হবে। আগামী ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচার হবে।


তুহিন এরইমধ্যে ‘আলোকবর্ষ দূরে’ নামের আরেকটি শর্টফিল্মের কাজ শেষ করেছেন। অষ্ট্রেলিয়াতেই সেখানকার টেকনিসিয়ান নিয়েই তিনি এটি নির্মাণ করেছেন। এতে অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি ও সালমান আরিফ। তুহিনের ইচ্ছে আছে তার শর্টফিল্ম’গুলো শুধু দেশেই নয় আন্তর্জাাতিক ফিল্ম ফ্যাস্টিভ্যালে প্রদর্শন করার। তবে তুহিন স্বপ্ন দেখেন চলচ্চিত্র নির্মাণের। সেই ক্ষেত্রে তুহিনের ভাষ্যমতে অবশ্যই একজন যথাযথ প্রযোজকই সবার আগে প্রয়োজন। তারপর ভালো গল্প এবং গল্পানুযায়ী শিল্পী নির্বাচন।


বিবার্তা/অভি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com