সত্যজিৎ রায়ের নামে সম্মাননা পাচ্ছেন দুই প্রখ্যাত নির্মাতা
প্রকাশ : ২২ অক্টোবর ২০২১, ১৫:৩৩
সত্যজিৎ রায়ের নামে সম্মাননা পাচ্ছেন দুই প্রখ্যাত নির্মাতা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

উপমহাদেশের প্রখ্যাত নির্মাতা সত্যজিৎ রায় নামাঙ্কিত জীবনকৃতি সম্মাননা পাচ্ছেন অস্কারজয়ী হলিউড পরিচালক মার্টিন স্করসেসি এবং বিশ্ববিখ্যাত হাঙ্গেরিয়ান পরিচালক ইস্তভান জাবো। চলতি বছর গোয়াতে অনুষ্ঠিত হতে চলা ৫২তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (ইফি)-র মঞ্চে দুই খ্যাতনামা পরিচালককে এই সম্মানে ভূষিত করা হবে।


ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে। এএনআই সংবাদামধ্যমের তরফেও টুইট করে জানানো হয়েছে খবরটি।


ছকভাঙ্গা সিনেমা তৈরির ক্ষেত্রে স্করসেসি ও জাবো বিশ্ব চলচ্চিত্র ইতিহাসের একেকজন দিকপাল। তাদের পরিচালিত বহু সিনেমা সারা বিশ্বজুড়ে দারুণভাবে সমাদৃত হওয়ার পাশাপাশি ভাবিয়ে তুলিয়েছে দর্শক-সমালোচকদের।


২০১৯ সালে স্করসেসি পরিচালিত 'দ্য আইরিশম্যান' শুধু দর্শকদের মাঝে গৃহীত হয়েই থেমে থাকেনি, একইসঙ্গে অস্কারের বিভাগে মনোনয়নও আদায় করে নিয়েছিলো।


উল্লেখ্য, একাধিক সাক্ষাৎকারে স্করসেসি জানিয়েছেন তার অন্যতম প্রিয় পরিচালকের নাম সত্যজিৎ রায়। সত্যজিতের অপু ট্রিলজি দেখে যে সিনেমা তৈরির নানান খুঁটিনাটি বিষয় তিনি শিখেছেন তা স্বীকার করতেও এতটুকুও কুন্ঠাবোধ করেননি 'রেজিং বুল' এর পরিচালক।


অন্যদিকে, হাঙ্গেরিয়ান পরিচালক ইস্তভান জাবো-র অপেরা নির্দেশক হিসেবেও রয়েছে সমান খ্যাতি। আশির দশকে হাঙ্গেরিয়ান ভাষায় তার তৈরি 'মেফিস্টো' জিতে নিয়েছিলো অস্কার।


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com