৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে এফ এম শাহীন’র ‘মাইক’
প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৫:০৩
৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে এফ এম শাহীন’র ‘মাইক’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে প্রথম শিশুতোষ চলচ্চিত্র 'মাইক'। তরুণ লেখক, কলামিস্ট ও সংগঠক এফ এম শাহীনের প্রযোজনায় চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করছেন এফ এম শাহীন ও হাসান জাফরুল (বিপুল)।


সরকারি অনুদান পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে এফ এম শাহীন বলেন, সরকারের অনুদান প্রাপ্তির তালিকায় মাইকের নাম দেখে আমি আনন্দিত। আমি বিগত দিনে আমার সংগঠন ‘গৌরব ৭১’ থেকে মুক্তিযুদ্ধের চেতনায় আগামীর প্রজন্ম গড়ার লক্ষ্যে আনন্দ আয়োজনের মধ্য দিয়ে বিভিন্ন অনুষ্ঠানের সাথে যুক্ত থেকে শিশুদের মনোবিকাশ বৃদ্ধির চেষ্টায় কাজ করেছি। কিন্তু আমার কাছে মনে হয়েছে শিল্পের অন্য কোনো মাধ্যম আমাদের চেতনার জগতে ততোটুকু নাড়া দিতে যথেষ্ঠ নয় যতটুকু চলচ্চিত্র দিতে পারে। চলচ্চিত্র আমাদের অনূভুতি ও স্বপ্নের দুনিয়ায় সরাসরি প্রবেশ করতে পারে। তাই এই শক্তিশালী মাধ্যমকে আমি শিশুদের মনোবিকাশে ব্যবহার করতে চাই। তারই ধারাবাহিকতায় শিশুদের নিয়ে প্রথম চলচ্চিত্র ‘মাইক’নির্মাণ করতে যাচ্ছি। আমি আশা করছি বাংলাদেশে শিশুতোষ চলচ্চিত্রে যে সংকট তৈরি হয়েছে সেখানে ‘মাইক’আশার আলো দেখাবে।


ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে ‘মাইক’শুধু আমারই প্রথম নয় বাংলাদেশের ইতিহাসে প্রথম শিশুতোষ চলচ্চিত্র হতে যাচ্ছে।


২০২০-২০২১ অর্থবছরে মোট ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক তিনটি, শিশুতোষ দুটি ও সাধারণ শাখায় ১৫টিসহ ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।


সরকারি অনুদান পাওয়া অন্য শিশুতোষ চলচ্ছিত্রটি হলো ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’। যেটি পরিচালনা করছেন লুবনা শারমিন।


গত বছরের চেয়ে এবার সিনেমার সংখ্যা চারটি বাড়িয়েছে তথ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (১৫ জুন) তথ্য মন্ত্রণালয়ের প্রকাশিত প্রজ্ঞাপনে এ বছর অনুদানপ্রাপ্ত ২০টি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়েছে। চলচ্চিত্র জগতে প্রথম হলেও গণমাধ্যম ও তরুণ লেখক হিসেবে প্রজন্মের কাছে পরিচিত মুখ এফ এম শাহীন।


উল্লেখ্য, গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক ও মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠন ‘গৌরব ৭১’র সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন এই লড়াকু তরুণ।


তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে; ছোটদের শেখ হাসিনা, গণজাগরণের দিনগুলি, বাঙালি জাগরণের মহা জাদুকর শেখ মুজিব। তিনি নিউইয়র্ক থেকে প্রকাশিত মাসিক পত্রিকা ‘অন্যদেশ’র ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে কাজ করছেন।


বিবার্তা/নাঈম/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com