ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ১৬:১২
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩-২৪ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, বিজ্ঞান ইউনিট এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।


২৮ মার্চ, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।



কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে উত্তীর্ণ হয়েছেন মোট ১০ হাজার ২৭৫ জন। পাসের হার ১০.০৭ শতাংশ। বাকি ৮৯.৯৩ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছেন।



গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরের প্রায় ৮০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার ২২৫টি। পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ২ হাজার অংশগ্রহণ করেছেন।



অপরদিকে ব্যবসায় শিক্ষা ইউনিটের আন্ডার গ্র্যাজুয়েট প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফলও প্রকাশিত হয়েছে। এতে পাস করেছেন মাত্র ৪ হাজার ৫৮২ জন শিক্ষার্থী। পাসের হার ১৩.৩৩ শতাংশ।



এর আগে গত ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের ৮ বিভাগীয় শহরে এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।


২০২৩-২৪ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা ইউনিট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৭ হাজার ৬৬০ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নিয়েছেন ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী। এর মাঝে পাস করেছেন মাত্র ১৩.৩৩ শতাংশ শিক্ষার্থী। বাকি ৮৬ দশমিক ৬৭ শতাংশ শিক্ষার্থীই অনুত্তীর্ণ হয়েছেন।



এছাড়া এদিন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফলও প্রকাশিত হয়েছে। এতে পাস করেছেন মাত্র ৯ হাজার ৭২৩ জন শিক্ষার্থী। শতকরা হিসেবে মোট ৮.৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেন।



এর আগে গত ১ মার্চ বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরের প্রায় ৮০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।


বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের জন্য মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ২২ হাজার ৮০টি। পাস করেছেন মাত্র ৮.৮৯ শতাংশ। বাকি ৯১.১১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।



২০২৩-২৪ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় পাস করেছেন মাত্র ৫৩০ জন শিক্ষার্থী, যা শতকরা হিসাবে মাত্র ১১.৭৫ শতাংশ।



গত ৯ মার্চ চারুকলা ইউনিটের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এ বছর চারুকলা ইউনিটের ১৩০টি আসনের বিপরীতে মোট আবেদন সংখ্যাছিল ৭ হাজার ৩৭টি। পরীক্ষায় অংশ নিয়েছেন ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থী।


উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪টি ইউনিটের ৫ হাজার ৯৬৫ আসনের জন্য মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৭৯ হাজার ২টি। সে অনুযায়ী, আসন প্রতি পরীক্ষা দিয়েছেন প্রায় ৪৭ জন শিক্ষার্থী।


যেভাবে ফল জানা যাবে


আবেদনকারীরা তথ্য সরবরাহ করে admission.eis.du.ac.bd ওয়েবসাইটে তাদের ফলাফল দেখতে পারবেন। পাশাপাশি যেকোনো মোবাইল অপারেটর থেকে ম্যাসেজ পাঠিয়েও ফল জানা যাবে।


টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'- এর জন্য DU ALS ˂roll no˃, 'বিজ্ঞান ইউনিট'- এর জন্য DU SCI ˂roll no˃, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর জন্য DU BUS ˂roll no˃ এবং 'চারুকলা ইউনিট'- এর জন্য DU FRT ˂roll no˃ টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি ম্যাসেজে ফলাফল জানা যাবে।


উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ


(ক) উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল বিকেল ৩টা থেকে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল থেকে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে অনলাইনে পছন্দক্রম প্রদানে ভুল এড়ানো যাবে।


(খ) উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিলের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস থেকে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।


(গ) ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১ হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।


এছাড়া, ভর্তি সংক্রান্ত তথ্য জানতে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের নোটিশ দেখা যেতে পারে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com