সাত কলেজের বিষয় ও কলেজ নির্বাচন শুরু
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২১, ১১:০৮
সাত কলেজের বিষয় ও কলেজ নির্বাচন শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দ কার্যক্রম আজ থেকে শুরু হয়েছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকালে ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীরা আজ থেকে কলেজ এবং বিষয় পছন্দ করে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত। বিজ্ঞান ইউনিট, বাণিজ্য ইউনিট, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় নির্বাচন করতে পারবেন। পরবর্তীতে সময়ে কলেজ ও বিষয় নির্বাচনের ফল দেয়া হবে।


এর আগে ৫, ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য ও বিজ্ঞান ইউনিট এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ‘বিজ্ঞান’ ইউনিটের পরীক্ষায় ২৭ হাজার ৭০৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৫ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। পাসের হার ৫৭.৭০ শতাংশ। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ৬ হাজার ৫০০ টি।


‘বাণিজ্য’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৭ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ১২ হাজার ৬৬২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। পাসের হার প্রায় ৭৩ শতাংশ। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ৫ হাজার ৩১০টি।


কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা দিতে আবেদন করেছিলেন ৩০ হাজার ৮২৮ জন। সাতটি কলেজে ১১ হাজার ৯০৫টি সিটের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছেন ২১ হাজার ১৩২ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্য থেকে পাশ করেছেন ১৪ হাজার ৩৮২ জন। পাসের ৬৭.৯ শতাংশ।


প্রসঙ্গত, শিক্ষার মানোন্নয়নের জন্য ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সাতটি পুরনো সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজ সাতটি হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।


অধিভুক্ত করার পর থেকে এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ, চূড়ান্ত সার্টিফিকেট প্রদানসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণ করছে।


বিবার্তা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com