খেলার মাঠে মার্কেট, জবি শিক্ষক সমিতির প্রতিবাদ
প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৭:০৯
খেলার মাঠে মার্কেট, জবি শিক্ষক সমিতির প্রতিবাদ
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গেন্ডারিয়া থানার ধূপখোলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মার্কেট নির্মাণের উদ্যোগের ঘটনায় প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।


সম্প্রতি সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম স্বাক্ষরিত এক প্রতিবাদলিপির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।


প্রতিবাদলিপিতে বলা হয়,ধূপখোলায় অবস্থিত তিনটি মাঠের একটি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের খেলাধুলা ও শরীরচর্চার একমাত্র স্থান যা অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের এ ধরনের উদ্যোগের ফলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর মধ্যে গভীর হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সিটি করপোরেশনের এ ধরনের উদ্যোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে।


এর আগে, পুরান ঢাকার ধুপখোলায় অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ দখল করে সেখানে মার্কেট নির্মাণের পরিকল্পনা নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। যার পরিকল্পনার অংশ হিসেবে গত ১০ জুন দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৫ নং ওয়ার্ড কাউন্সিলর শামসুজ্জোহা ও সিটি কর্পোরেশনর সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার হরিদাস মল্লিক মাঠের ভেতর ম্যাপ অনুযায়ী মাঠের চার কর্ণারে খুঁটি বসিয়েছেন।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৮৪ সালে তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ জগন্নাথ কলেজের (বর্তমানে বিশ্ববিদ্যালয়) খেলার মাঠ হিসেবে ব্যবহার করতে নির্দেশ দেন।


এরপর থেকে এটি জগন্নাথ কলেজের মাঠ হিসেবে পরিচিত। এরপর ২০০৫ সালে বিশ্ববিদ্যালয়ে রুপান্তর হলে মাত্র সাড়ে ৭ একরের এ ক্যাম্পাসে আর কোন খোলা জায়গা না থাকায় এটিকেই কেন্দ্রীয় খেলার মাঠ হিসেবে প্রতিবছর বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে আসছে। মাঠটিতে সিটি কর্পোরেশনের মার্কেট করার বিষয়ে জানার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ দেখা দেয়।


বিবার্তা/আদনান/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com