যারা সাংবাদিক থেকে সম্পাদক ও মালিক হয়েছেন তারা নিষ্ঠুর : জাফর ওয়াজেদ
প্রকাশ : ১০ মে ২০২১, ২১:৪৫
যারা সাংবাদিক থেকে সম্পাদক ও মালিক হয়েছেন তারা নিষ্ঠুর : জাফর ওয়াজেদ
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

"বিত্তবান মালিকদের চেয়ে যারা সাংবাদিক সম্পাদক ও মালিক রয়েছেন তারা অত্যন্ত নিষ্ঠুর ও শোষক" বলে মন্তব্য করেছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।


রবিবার (৯ মে) সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের ২য় প্রতিষ্ঠাবার্ষিকীতে "একবিংশ শতাব্দীতে গণমাধ্যম" নামক বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও ছিলেন ফ্রীল্যান্স রিপোর্টার শরিফুল ইসলাম।


সঞ্চালনায় থাকা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নিহার সরকার অংকুরের প্রশ্নের জবাবে আলোচনার এক পর্যায়ে জাফর ওয়াজেদ বলেন, রিজেন্টোর এই সাহেদ কীভাবে বড় বড় জায়গায় আসছে? সাহেদ আসছে সাংবাদিকদের সাথে। সাহেদের সাথে আমাদের বহু সাংবাদিকদের ছবি দেখি আমরা। অনেক সাংবাদিক তো তাকে মিষ্টি, লাড্ডু খাওয়াচ্ছিলো। এই সাহেদ কে বঙ্গভবন গণভবনে নিয়ে গেছে সাংবাদিকরা। এই সাংবাদিকদের আবিষ্কার হচ্ছে সাহেদ। তৈরি করেছে সাহেদকে এই সাংবাদিকরা।


তিনি আরও বলেন, এই যে ৭২ হাজার কোটি টাকার প্রণোদনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। সংবাদ পত্রের মালিকদের জন্য দেওয়া হয়েছে প্রণোদনা। কিন্তু কেউ নেয় না। কারন অধিকাংশ ঋণখেলাপী। অধিকাংশ মালিকই নিয়মিত টেলিফোন বিল দেয় না। বিদ্যুৎ বিল দেয় না। গ্যাস বিল দেয় না।


এছাড়াও তিনি বলেন বাহাত্তার থেকে পঁচাত্তর ছিল সাংবাদিকতায় স্বাধীনতার যুগ। আমরা চাই এই সবের পরিবর্তন হোক। স্বাধীনতার আগে সংবাদপত্র করতেন রাজনীতিকরা। রাজনৈতিক দলের নেতাকর্মীরা কাজ করতেন। ঐ জায়গা থেকে পরিবর্তন হয়ে এখন এসেছে কর্পোরেট রাজনীতি।


শরিফুল ইসলাম বলেন, আমাদের বেশির ভাগ মানুষই আমরা জানি না আমরা সাংবাদিকতা কেনো করছি! নতুনদের উদ্দেশ্য তিনি বলেন "যতদিন আপনি ভালো মানুষ থাকতে পারবেন ততদিন সাংবাদিক পেশায় থাকতে পারেন। যদি মনটা নষ্ট হয়ে যায়, অসৎ হয়ে যান আপনি সাংবাদিক পেশায় আর থাইকেন না। আপনি অন্য পেশায় চলে যান।


এছাড়াও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশের বিভিন্ন পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে। শুভেচ্ছা বার্তায় প্রেসক্লাবের সাথে তাদের সংগঠনের ভবিষ্যৎ সম্পর্ক আরও উন্নত এবং সুগম হবে বলে তারা প্রত্যাশা ব্যক্ত করেন।


বিবার্তা/পাভেল/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com