মহাত্মা গান্ধী শান্তি পুরস্কারপ্রাপ্ত অনন্য নারী কামরুন্নেছা আশরাফ
প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১৪:০৩
মহাত্মা গান্ধী শান্তি পুরস্কারপ্রাপ্ত অনন্য নারী কামরুন্নেছা আশরাফ
সামিনা বিপাশা
প্রিন্ট অ-অ+

'জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর।' জীবের জন্য, মানুষের জন্য গভীরভাবে অনুভব করতে সকলেই কি পারে? একবাক্যে বলে দেওয়া যায়, না। শুধু সেইজনই মানবতার মহিমায় নিজেকে মহিমান্বিত করতে পারেন যিনি ভালোবাসতে জানেন অকাতরে, যিনি শুভচিন্তায় ও কল্যাণকামনায় মগ্ন থাকেন সর্বক্ষণ। সেইরকম একজন কামরুন্নেছা আশরাফ দীনা।



অতি সম্প্রতি মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন কামরুন্নেছা আশরাফ দীনা। পুরস্কারটি প্রদান করেছে ইন্ডিয়া বাংলাদেশ কালচারাল কাউন্সিল। কামরুন্নেছা আশরাফ দীনা বিশিষ্ট সমাজসেবক, ক্রীড়া সংগঠক, শিক্ষাবিদ ও নেত্রকোনা জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি। আসলে এ খুব সামান্যই পরিচয় দেওয়া হল, সামনে এগিয়ে জানতে পারব কামরুন্নেসা আশরাফ এক মহিয়সী নারী, মানবকল্যাণ যার জীবনের একমাত্র ব্রত। কামরুন্নেছা আশরাফ দীনা বিশেষভাবে কাজ করে চলেছেন অটিস্টিক জনগোষ্ঠীর জন্য।



১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২২ উপলক্ষ্যে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার জন্য অসাধারণ অবদান রাখায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পুরষ্কারে ভূষিত হন নেত্রকোনার কামরুন্নেসা আশরাফ দিনা। তার প্রতিষ্ঠান এন. আই. খান ফাউন্ডেশন নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টকে অটিজম সচেতনতা দিবস ২০২২ উপলক্ষ্যে  আয়োজিত অনুষ্ঠানে পুরষ্কৃত করা হয়।



এছাড়াও, কামরুন্নেছা আশরাফ দীনা ২০১৮ সালে নেত্রকোনা জেলা পর্যায়ে "জাতীয় শ্রেষ্ঠ সমবায় পুরস্কার" এবং  ময়মনসিংহ বিভাগীয় ও নেত্রকোনা জেলা "জয়িতা পুরস্কার-২০১৬" তে ভূষিত হয়েছেন।


দেশব্যাপী অটিস্টিক শিশু ও ব্যক্তিদের জন্য দীর্ঘ এক দশকের বেশী সময় ধরে নিরলস কাজ করে আসছে কামরুন্নেসা আশরাফের প্রতিষ্ঠান এন. আই. খান ফাউন্ডেশন। কামরুন্নেসা আশরাফ দীনা সত্যিকার অর্থেই একজন বিনয়ী মহিয়সী নারী। পুরষ্কার গ্রহণ করে উচ্ছসিত হয়ে তিনি মাননীয় প্রধানমন্ত্রী সহ সকলকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে বলেছিলেন, “এ সাফল্য আমার বা আমার প্রতিষ্ঠানের নয়, এই সাফল্য আমার আদরের সমস্ত অটিজম শিশুদের”।


কামরুন্নেছা আশরাফ দীনা সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরুর স্ত্রী। মো. আশরাফ আলী খান খসরু বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ এবং সমাজকল্যাণ প্রতিমন্ত্রী। এরপূর্বে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। তিনি নেত্রকোণা-২ আসনের জাতীয় সংসদ সদস্য। তিনি নবম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ এর প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। কামরুন্নেছা আশরাফ দীনার পিতা সাইদুর রহমান ও মাতা মেহেরুন্নেসা।


গত ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ভারতের বারাসাত রবীন্দ্র ভবনে আয়োজিত ইন্ডিয়া-বাংলাদেশ কালচারাল কাউন্সিলের অনুষ্ঠানে তাকে এই পদকে ভূষিত করা হয়। কিন্তু তিনি অসুস্থ থাকায় ওই অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।তাই সম্প্রতি হাতিরঝিল, জুম বাংলাদেশ কতৃক আয়োজিত, জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন উপলক্ষে, সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে চিত্রাঙ্গন প্রতিযোগিতার অনুষ্ঠান শেষে তার হাতে এই সম্মাননা স্মারক, উত্তরীয়, মেডেল ও সার্টিফিকেট তুলে দেয়া হয়।


সেসময় কামরুন্নেছা আশরাফ দীনা বলেন, 'অসহায় মানুষের জন্য কাজ করতে পেরে আমি গর্বিত। আমি অটিজম শিশু ও অসহায় মানুষদের আমার সন্তান ও পরিবারের সদস্য মনে করে সর্বদা পাশে থাকার চেষ্টা করি। ভারতবাসী আমাকে পুরস্কৃত করে যে সম্মান দিয়েছে আমি তাতে কৃতজ্ঞ। আপনারা জানেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ । তাই এই পুরস্কার দেশের সকল সুবিধাবঞ্চিত শিশুদের জন্য উৎসর্গ করলাম।'



মানবকল্যাণে অনেকেই নিবেদিত হন। কিন্তু অটিস্টিক জনগোষ্ঠীকে নিয়ে কাজ করার মতো মানুষ, আমাদের দেশে খুবই কম। কামরুন্নেছা আশরাফ দীনা এমন সাহসী ও সংবেদনশীল একজন যিনি এই জনগোষ্ঠীর জন্য কাজ করেন। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর সুরক্ষার জন্য বাংলাদেশকে বিশ্বের বুকে রোল মডেল হিসেবে তুলে ধরা খুব দূরে নয় বলে বিশ্বাস করেন কামরুন্নেসা আশরাফ।


কামরুন্নেছা আশরাফ দীনা সমাজসেবায় ও সমাজকল্যাণে অনন্য এক ব্যক্তিত্ব। তিনি সভাপতি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, নেত্রকোনা জেলা। প্রতিষ্ঠাতা, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ও নির্বাহী পরিচালক, শ্রম উন্নয়ন সংস্থা, নেত্রকোনা। তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিউরো ডেভেলপমেন্ট ডিজেবিলিটি প্রোটেকশন ট্রাস্ট বোর্ডের সদস্য এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি৷


কামরুন্নেছা আশরাফ দীনা সভাপতি হিসেবে আছেন এন. আই. খান ফাউন্ডেশন, নেত্রকোনা, বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশন, নেত্রকোনা জেলা, কেন্দ্রীয় সমবায় ব্যাংক লি. নেত্রকোনা এবং সমবায় ইউনিয়ন, নেত্রকোনা জেলার।


নেত্রকোনা শহর সমাজসেবা সমবায় সমিতির সভাপতি কামরুন্নেছা আশরাফ দীনা  সুইড বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির ক্রীড়া সম্পাদক। অর্থাৎ, সমাজসেবার পাশাপাশি তিনি ক্রীড়া বিষয়ক কর্মকাণ্ডেও সংশ্লিষ্ট আছেন। কারণ, ছোটোবেলা থেকেই ভালোবাসেন খেলাধুলা। খেলাধুলা করেছেন দীর্ঘ সময়। কামরুন্নেছা আশরাফ দীনা ২০০৬ থেকে এখন পর্যন্ত সাধারণ সম্পাদক হিসেবে আছেন নেত্রকোনা জেলা মহিলা ক্রীড়া সংস্থার, সহ-সভাপতি হিসেবে আছেন বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার কেন্দ্রীয় কমিটিতে। এছাড়াও, কামরুন্নেছা আশরাফ দীনা, প্রধান উপদেষ্টা, লেডিস ক্লাব, নেত্রকোনা, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক, সহ-সভাপতি, কার্যনির্বাহী কমিটি, নেত্রকোনা জেলা ক্রীড়া সংস্থা শেখ রাসেল স্পোর্টস একাডেমি। এছাড়াও, সভাপতি হিসেবে আছেন বিশেষ অলিম্পিক, নেত্রকোনা জেলা।


কামরুন্নেছা আশরাফ দীনা বাংলাদেশ টার্গেট বল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি এবং বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য। তিনি ২০০৮ সাল থেকে এখন অবধি, ময়মনসিংহ বিভাগীয় ক্রীড়া সংস্থার সদস্য।



কামরুন্নেছা আশরাফ দীনা জাতীয় পুরস্কার বিজয়ী খেলোয়াড়, ভলিবল ও ব্যাডমিন্টন (১৯৭৬-১৯৮০)। তিনি ১৯৮৬ সালে ভলিবলে জাতীয়ভাবে রানার আপ পজিশন লাভ করেন। তিনি বাংলাদেশ স্কুল ক্রীড়া সংস্থার সিনিয়র সহ-সভাপতি।


আসলে, কামরুন্নেছা আশরাফ দীনার জীবন কর্মবহুল ও সাফল্যমণ্ডিত। তিনি একাধারে যেমন রাজনৈতিক অঙ্গনে নিজেকে বিকশিত করেছেন, তেমনি সমাজসেবায় তার উদ্যোগ ও প্রচেষ্টা প্রশংসনীয় এবং অনবদ্য। বাংলাদেশের ক্রীড়াঙ্গনেও তিনি অনন্য একজন। উল্লেখ্য এই যে, শিক্ষাক্ষেত্রেও তাকে দেখা যায় অনন্য ভূমিকায়।


কামরুন্নেসা আশরাফ নেত্রকোনার মানসিক প্রতিবন্ধী ও অটিজম স্কুলের প্রতিষ্ঠাতা ও সভাপতি। তিনি প্রতিষ্ঠাতা, দিন আশরাফ নিবন্ধিত সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুধকুড়া, নেত্রকোনা, প্রতিষ্ঠাতা সদস্য, হেনা ইসলাম কলেজ, কলিশা, নেত্রকোনা, সভাপতি, ম্যানেজিং কমিটি, ডট হাই স্কুল, নেত্রকোনা এবং সভাপতি, ম্যানেজিং কমিটি, মোক্কতাল হোসেন উচ্চ বিদ্যালয়, কলিশা, নেত্রকোনা।



সাংস্কৃতিক কর্মকাণ্ডেও অনন্য ভূমিকা রেখে চলেছেন কামরুন্নেছা আশরাফ দীনা। তিনি বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের কেন্দ্রীয় কমিটির সম্পাদক ও সাধারণ সম্পাদক, নেত্রকোনা জেলা, বৃহত্তর ময়মনসিংহ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক, নেত্রকোনা শিল্পকলা একাডেমির আহবায়ক। একইসাথে তিনি নেত্রকোনার রেড ক্রিসেন্ট সোসাইটি, ড্রাগস এবং ড্রাগ অপব্যবহার সংগঠন, গার্লস গাইড, স্কাউটসের সাথে যুক্ত আছেন।


কামরুন্নেছা আশরাফ দীনা মানবকল্যাণে, সমাজসেবায়, শিক্ষা-ক্রীড়া-সাংস্কৃতিক সর্বোপরি সমাজের নানা ক্ষেত্রে, নানা কর্মে দীর্ঘ সময় ধরে নিরলস কাজ করে চলেছেন। 'ক্লান্তি আমার ক্ষমা করো' বলে মহানব্রতে আত্মনিয়োগ করেছেন। তাকে নিয়ে বলতে গেলে শুধু তার কর্মজীবন আর সাফল্যগাথাই উঠে আসে। আলাদা করে কিছু বলতে গেলে তা যেন শুধু অতিরঞ্জিতই করা হবে। আপন আলোয় উদ্ভাসিত এক অনন্য মহিয়সী নারী, কামরুন্নেছা আশরাফ দীনা।


বিবার্তা/এসবি/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com