স্পেন থেকে বাড়ছে রেমিটেন্স প্রবাহ
প্রকাশ : ১৭ জুন ২০২২, ১৭:১৪
স্পেন থেকে বাড়ছে রেমিটেন্স প্রবাহ
স্পেন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে রেমিটেন্স পাঠানোয় স্পেন অন্যতম একটি দেশ। ২০২০-২১ অর্থ বছরে ৫৩.৪৯ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স স্পেন থেকে বাংলাদেশে পাঠানো হয় এবং সোর্স ক্যান্টি হিসেবে স্পেন ২৩তম স্থানঅধিকার করে। এই অর্থ বছরে অর্থাৎ ২০২১-২২ বছরে মে মাস পর্যন্ত প্রবাসী আয় প্রেরণের পরিমাণ ৫৭.৫৭ মিলিয়ন ডলার। বাংলাদেশের অগ্রযাত্রায় স্পেন প্রবাসীদের প্রেরিত রেমিটেন্স পরিমাণ প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে।


বৈধভাবে দেশে রেমিটেন্স পাঠিয়ে দেশের অব্যাহত অগ্রযাত্রায় অংশ নেয়ার আহবান জানিয়ে রাষ্ট্রদূত রাষ্ট্রদূত মোহাম্মদ সরওয়ার মাহমুদ বাংলাদেশ সরকার রেমিটেন্স পাঠানোয় আর্থিক প্রণোদনার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশে পাঠানো রেমিটেন্সের উপরে ২ দশমিক ৫ শতাংশপ্রণোদনা দেয়া হচ্ছে; যা ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে পাঠানো ওই প্রণোদনা প্রযোজ্য হবে।


তিনি প্রবাসীদের বাংলাদেশে ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে পাঠানো ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা গ্রহণ করার জন্য আহ্বান জানান। বাংলাদেশে বৈধভাবে রেমিটেন্স প্রেরণে যে কোনো সমস্যায় দূতাবাস কর্তৃক অব্যাহতভাবে সহযোগিতা দেয়ারও প্রতিশ্রুতি দেন। দেশটিতে প্রবাসী বাংলাদেশিদের রেমিটেন্স প্রবাহে উৎসাহ দিতে রাষ্ট্রদূত দূতাবাসের শ্রম কল্যাণ ইউংয়েরসহযোগিতায় রেমিটেন্স পুরস্কার প্রদানের ঘোষণা দেন। গত জুলাই ২০২১ থেকে জুন ২০২২ পর্যন্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে বাংলাদেশে সর্বাধিক রেমিটেন্স প্রেরণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চলতি বছর এ পুরস্কার দেয়া হবে।


রাষ্ট্রদূত আরো বলেন, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে সমৃদ্ধ হচ্ছে বাংলাদেশের অর্থনীতি। বাঙালি জাতির গর্ব বহুদিনের প্রতীক্ষিত পদ্মা সেতু আগামী ২৫ জুন শুভ উদ্বোধন হতে যাচ্ছে। সম্পূর্ণ আমাদের নিজেদের অর্থে এ সেতু নির্মিত হয়েছে। প্রবাসী বাংলাদেশিরা যার গর্বিতঅংশীদার।


বিবার্তা/রায়হান/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com