যুক্তরা‌জ্যে শেষ বিদায় নি‌লেন আবদুল গাফফার চৌধুরী
প্রকাশ : ২১ মে ২০২২, ০৯:০০
যুক্তরা‌জ্যে শেষ বিদায় নি‌লেন আবদুল গাফফার চৌধুরী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটেনের হাজারো প্রবাসী বাংলাদেশিদের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়েছেন কিংবদন্তী সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরী।


শুক্রবার (২০ মে) বাদ জুম্মা পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় দুপুর দেড়টায় বর্ষীয়ান এই সাংবাদিকের জানাজা অনুষ্ঠিত হয়।


জানাজা শেষে আবদুল গাফফার চৌধুরীর ছেলে অনুপম চৌধুরী সবার কাছে বাবার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
তিনি বলেন, আমার বাবা সারাজীবন বাংলাদেশ ও মানুষের জন্য লিখেছেন, কথা বলেছেন।


এ সময় বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার এবং বাংলাদেশের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শামসুল হক টুকু সংক্ষিপ্ত রাখেন।


জুম্মার নামাজের পর মরদেহ নেয়া হয় আলতাব আলী পার্ক শহীদ মিনার প্রাঙ্গণে। হাজারো মানুষ তাদের এই প্রিয় লেখককে বিদায় দিতে আসেন। আবদুল গাফফার চৌধুরীর মরদেহ ঢেকে রাখা হয় বাংলাদেশের পতাকা দিয়ে। যুক্তরাজ্য হাইকমিশনার সাইদা মুনা তাসনীম ফুল দিয়ে শেষ বিদায়ের আনুষ্ঠানিকতা শুরু করেন। এরপর একে একে যুক্তরাজ্য আওয়ামী লীগ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ফুল দিয়ে শেষ বিদায় জানায় তাদের প্রিয় লেখককে।


শ্রদ্ধা জানানো শেষে শোক প্রতিক্রিয়া ব্যক্ত করে হাইকমিশনার সাইদা মুনাতাসনিম বলেন, একুশের গানের রচয়িতা, কিংবদন্তি সাংবাদিক গাফ্‌ফার চৌধুরীকে ভাষা আন্দোলনের প্রতীক শহীদ মিনারের বেদি থেকে আমরা শেষ বিদায় জানাচ্ছি, এটি অবশ্যই একটি তাৎপর্যপূর্ণ ঘটনা।


তিনি বলেন, আবদুল গাফ্‌ফার চৌধুরীর মৃত্যুতে দেশ ও জাতি হারাল তার এক শ্রেষ্ঠ সন্তানকে। ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটি হারালো তাদের বাতিঘর ও অভিভাবককে। বাংলাদেশের বরেণ্য সাংবাদিক, সাহিত্যিক ও কলামিস্ট আবদুল গাফ্‌ফার চৌধুরী মহান একুশের অমর সংগীত, তার অসাধারণ লেখা ও কর্মের মাধ্যমে আমাদের মধ্যে অমর হয়ে থাকবেন এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্যও অশেষ অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন।


শহীদ মিনারের আনুষ্ঠানিকতা শেষে গাফ্‌ফার চৌধুরীর মরদেহ হিমঘরের উদ্দেশে নিয়ে যান ফিউনারেল সার্ভিসের কর্মীরা। ফিউনারেল সার্ভিসের পরিচালক পারভেজ কোরেশী জানান, মরদেহ বাংলাদেশে প্রেরণের ফ্লাইট সিডিউল এখনো ঠিক হয়নি। আরো কিছু আনুষ্ঠানিকতা বাকি থাকায় চলতি সপ্তাহে মরদেহ পাঠানো সম্ভব হচ্ছে না। আগামী মঙ্গল বা বুধবার হয়তো চৌধুরীর মরদেহ বাংলাদেশে পাঠানো সম্ভব হবে।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com