শিরোনাম
খাগড়াছড়িতে আশ্রয়ণ প্রকল্পে ব্যাপক অনিয়ম, ক্ষুব্ধ আ.লীগ নেতারা
প্রকাশ : ০৬ জুলাই ২০২১, ২০:১৮
খাগড়াছড়িতে আশ্রয়ণ প্রকল্পে ব্যাপক অনিয়ম, ক্ষুব্ধ আ.লীগ নেতারা
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খাগড়াছড়ি জেলার সদর উপজেলার কমলছড়ি ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্প নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এসব আশ্রয়ণ প্রকল্পে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।


জানা গেছে, কমলছড়ি ইউনিয়নের ৫নং ওয়ার্ডের রাজশাহী টিলা এলাকায় দিনমজুর স্বামী মতিউর রহমানের সাথে পাঁচ সন্তান নিয়ে বাস করেন শাহিনুর বেগম (৩০)। ২য় পর্যায়ের দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর বরাদ্দ পেয়েছেন তিনি। তবে এই ঘর পেতে তাকে গুনতে হয়েছে ৫০ হাজার টাকা। এতেও নিস্তার মেলেনি শাহিনুর বেগমের, ঘর বরাদ্দ আসার পর নির্মাণ কাজ শুরু হলে ফের ঘরের লিনটন বসানোর নামে তার কাছ থেকে ইট আর রডের জন্য অতিরিক্ত অর্থও আদায় করা হয়েছে। তবে শাহিনুর বেগমের ঘর নির্মাণে ব্যবহার করা হয়েছে ২নং ও ৩নং মানের ইট।


এ বিষয়ে কমলছড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ইদ্রিস আলী হাওলাদার বলেন, ভুয়াছড়িতে বরাদ্দকৃত প্রায় সবকটি ঘরেই এমন অনিয়ম হয়েছে। কোনোটিরই সিসি ঢালাই দেয়া হয়নি, গাঁথুনিতেও করা হয়েছে অনিয়ম।এছাড়া নিম্মমানের ইট ও রড ব্যবহার করা হয়েছে।



কমলছড়ি ইউনিয়নের ২নং ওয়ার্ডের পাহাড়ি অধ্যুষিত গ্রাম মঙ্গলচাঁন কার্বারী পাড়ায় একটি কুঁড়েঘরে স্ত্রী ও চার সন্তান নিয়ে বসবাস করেন থোয়াইউ মারমা (৩৮)। স্বামী-স্ত্রী দু’জনেই কাজ করেন অন্যের ক্ষেতে-খামারে। নুন আনতে পান্তা ফুরানো সংসার তাদের, তবুও খেয়ে না খেয়ে কিছু টাকা সঞ্চয় করেছিলেন দু’বছরে। ভেবে রেখেছিলেন এই বর্ষায় কুঁড়েঘরটি মেরামত করবেন এবং নতুন টিন লাগাবেন সেই টাকায়। তবে তা আর হয়ে ওঠেনি।


মাস তিনেক আগে ৫০ হাজার টাকা দিলে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর পাওয়া য়ায়, এই সংবাদ শুনে আর মুহূর্তও বিলম্ব না করে তারা ১০ হাজার টাকা তাৎক্ষনিক দিয়ে দেন। বাকী ৪০ হাজার টাকা কিছুদিন পর দেয়ায় কথা থাকলেও তা আর যোগাড় করা সম্ভব হয়ে ওঠেনি তাদের। ফলে তাদের ভাগ্যে জোটেনি সেই স্বপ্নের ঘর।


এদিকে ওই এলাকার অন্য যারা সরকারি ঘর বরাদ্দ পেয়েছেন সেসব ঘর নির্মাণেও নানা অনিয়মের সত্যতা পাওয়া গেছে। মঙ্গলচাঁন কার্বারী পাড়ার উপকারভোগী শিমুলা ত্রিপুরা (২৫), ঊর্মিলা ত্রিপুরা (৪৫) ও শুভবালা ত্রিপুরা (২৬) জানান, তাদের সকলকে বলা হয়েছে তাদের ঘর নির্মাণের ব্যয় বাবদ সরকার ১ লাখ ৭০ টাকা বরাদ্দ দিয়েছে। অথচ ২য় পর্যায়ের দ্বিতীয় ধাপে প্রতিটি ঘরের জন্য ১ লাখ ৯০ হাজার টাকা বরাদ্দ এসেছে।


ঊর্মিলা ত্রিপুরা বলেন, সরকারি বরাদ্দ নাকি কম, তাই আমার কাছে রড কেনার জন্য ২০ হাজার টাকা নেয়া হয়েছে।


শুভবালা ত্রিপুরা’র স্বামী অনিল ত্রিপুরা বলেন, আমাদের বলা হয়েছে সরকারি বাজেট ১ লাখ ৭০ হাজার টাকা। ভালোভাবে ঘর তৈরি করার জন্য আরো ৩০ হাজার টাকা চাওয়া হয়েছে।



এদিকে মঙ্গলচাঁন কার্বারী পাড়ায় গিয়ে দেখা যায়, নির্মাণাধীন ঘরের মিস্ত্রী আইনুল ইসলামের কাছে ঘরের কোন নকশা কিংবা ইস্টিমেট নেই। যেনতেনভাবে চালিয়ে যাচ্ছেন নির্মাণ কাজ। কোথায় কতটুকু নির্মাণ সামগ্রী ব্যবহার করতে হবে, পরিমাণ কতটুকু এর কিছুই তাকে জানাননি প্রকল্প সংশ্লিষ্ট কোন কর্মকর্তা।


মিস্ত্রী আইনুল ইসলাম বলেন, আমাকে নির্দিষ্টভাবে কোনোকিছু বলে দেয়া হয়নি। আমি চুক্তি ভিক্তিক কাজ করছি। সুতরাং এসব আমার দেখার বা জানার বিষয়ও না।


আমজাদ নামে এক ব্যক্তির দুই স্ত্রী। প্রথম স্ত্রী রাজিয়া বেগম থাকেন কমলছড়ি ইউনিয়নের ৬নং ওয়ার্ডের রাজশাহী টিলা এলাকায় এবং দ্বিতীয় স্ত্রী রেজিয়া বেগম থাকেন ৫নং ওয়ার্ডের ওয়াজেদ টিলা এলাকায়। কাকতালীয়ভাবে তার দুই স্ত্রীর নামেই ২য় পর্যায়ের দ্বিতীয় ধাপে বরাদ্দ দেয়া হয়েছে ভূমিসহ ঘর। এছাড়া আইয়ুব আলী নামে এক ব্যবসায়ী থাকেন খাগড়াছড়ি সদরে। অথচ তিনিও ভুয়াছড়ি এলাকায় বরাদ্দ পেয়েছেন এই প্রকল্পের ভূমি ও ঘর।


খোঁজ নিয়ে জানা গেছে, আইয়ুব আলীর মালিকানায় একটি ট্রাক্টরও রয়েছে। তিনি খাগড়াছড়ি ট্রাক্টর মালিক সমিতির সদস্য এবং মোটামুটিভাবে স্বচ্ছল।


এ বিষয়ে প্রকল্পের সভাপতি ও খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন বলেন, অভিযোগগুলো খতিয়ে দেখা হচ্ছে। সত্যতা পাওয়া গেলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।


কমলছড়ি ইউপির ২নং ওয়ার্ডের মেম্বার ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সুইনু মারমা বলেন, একের পর এক অনিয়ম চলেছে। অথচ এসব দেখার যেনো কেউই নেই। সবশেষ প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘরেও ব্যাপক অনিয়ম করা হয়েছে। যা আওয়ামী লীগের ভাবমূর্তি দারুণভাবে ক্ষুন্ন হয়েছে।


বিবার্তা/রাজু/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com