শিরোনাম
নড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন নিজেই রোগী
প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৮, ১১:০৪
নড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন নিজেই রোগী
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিজেই এখন রোগী। চিকিৎসা নিতে আসা মানুষ কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে না, বরং নানা ভোগান্তির শিকার হতে হচ্ছে তাদের।


জানা গেছে, ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ২২ জন চিকিৎসকের পদ থাকলেও কর্মরত আছেন মাত্র ৫ জন। সামান্য কিছু সমস্যা নিয়ে হাসপাতালে আসলে ডাক্তার অভাবে রোগীদের পাঠানো হচ্ছে পার্শ্ববর্তী জেলা যশোর, খুলনা, গোপালগঞ্জ অথবা রাজধানী ঢাকায়।


হাসপাতাল সূত্রে জানা গেছে, স্বাস্থ্য কমপ্লেক্সটিতে দীর্ঘদিন ধরে চিকিৎসক ও জনবল সংকট রয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার জানিয়েও কোনো কাজ হচ্ছে না। ১৮ জন নার্সের মধ্যে আছেন ১৩ জন, দুইজন সুপার ভাইজারের মধ্যে আছেন একজন। মিডওয়াইফ চারটি পদের মধ্যে একজনও নেই। ল্যাবরেটরিতে তিনজনের মধ্যে আছেন একজন।


এদিকে এক্স-রে মেশিন, আল্ট্রাসনোগ্রাম মেশিন, ডেন্টাল কেয়ার ও অন্যান্য চিকিৎসার যন্ত্রপাতি নষ্ট হয়ে আছে দীর্ঘদিন ধরে। মেরামতের নেই কোনো ব্যবস্থা। এছাড়া হাসপাতালের ক্ষতিকারক বর্জ্য সংরক্ষণ ও অপসারণের ক্ষেত্রে আলাদা কোনো ব্যবস্থা নেই।


আরেফা খাতুন নামে এক রোগী জানান, ডাক্তার কম, রোগী অনেক বেশি, সেজন্য সকাল থেকে বসে দুপুরে ডাক্তারের দেখা পেলাম। ওষুধও বাইরে থেকে কিনতে হবে। কোমরে আঘাত পেয়ে বাবরা গ্রামের সালাম শেখ এসেছেন চিকিৎসা নিতে। তিনিও প্রায় তিন ঘণ্টা অপেক্ষা করে চিকিৎসকের দেখা পেয়েছেন। ডাক্তার এই বৃদ্ধাকে বলেছেন বাইরে থেকে এক্স-রে করে আনতে।


হাসপাতালের আরএমও বলেন, এখানে যারা কনসালটেন্ট ডাক্তার থাকার কথা তারা নেই। আর যারা আছেন তাদের অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে, ফলে সেবা ব্যাহত হচ্ছে।


নড়াইলের কালিয়া পৌর মেয়র ফকির মুশফিকুর রহমান লিটন বলেন, বর্জ্য অপসারণ করার মতো আমাদের কোনো জায়গা নেই। চেষ্টা করছি যত দ্রুত জায়গার ব্যবস্থা করে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।


বিবার্তা/উজ্জ্বল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com