শিরোনাম
কুষ্টিয়ায় হাসপাতালে শিশু রোগীদের উপচে পড়া ভিড়
প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৮, ০৯:৫৫
কুষ্টিয়ায় হাসপাতালে শিশু রোগীদের উপচে পড়া ভিড়
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শীতের শুরুতেই হঠাৎ করেই কুষ্টিয়ায় ঠাণ্ডাজনিত রোগ ও ডাইরিয়ায় আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে দুই হাজার শিশু রোগী চিকিৎসা নিয়েছে। এখনো ভর্তি আছে প্রায় দুই শতাধিক শিশু। আবাসন নেই, সময়মত চিকিৎসক পাওয়া যায় না, ডাকলে নার্সরা আসেন না। নেই স্যানিটেশন ব্যবস্থা। এমন নানা অভিযোগ হাসপাতালে চিকিৎসা নিতে আসা শিশু রোগীর অভিভাবকদের।


হাসপাতাল ঘুরে দেখা গেছে, নবনিতা নামে তিন বছর বয়সের এক শিশু গত চারদিন আগে জ্বর-সর্দি-কাশিসহ ঠাণ্ডাজনিত শ্বাসকষ্ট নিয়ে কুষ্টিয়া হাসপাতালে শিশু ওয়ার্ডে ভর্তি হয়েছে। তার মত গত এক সপ্তাহে এখানে শ্বাসকষ্ট ও ডাইরিয়ায় আক্রান্ত হয়ে দুই হাজার শিশু রোগী চিকিৎসা নিয়েছে। এখনো ভর্তি আছে দুই শতাধিক।


দেখে গেছে, ওয়ার্ডের ভেতর তেমন কোনো জায়গা নেই, পরীক্ষা-নিরীক্ষার পর রিপোর্ট দেখাতে চিকিৎসকের দেখা মেলে না। জোর করে চিকিৎসা নিতে হচ্ছে। এমন অভিযোগ এসব রোগীর অভিভাবকদের।



অভিভাবকরা জানান, এখানে ভর্তির পর পুরো দিনে একবারো চিকিৎসকের দেখা পাওয়া দুষ্কর। মুমূর্ষু সন্তানকে নিয়ে মায়ের কষ্টের সীমা নেই। অধিকাংশ সময় নার্সরা নিজেদের কাজ এবং মোবাইল নিয়ে ব্যস্ত থাকেন বলে অভিভাবকদের অভিযোগ। ওয়ার্ডে একটি মাত্র টয়লেট তাও ব্যবহারের অনুপযোগী। ঔষধ কিনতে হয় বাইরে থেকে।


তবে ওয়ার্ডে কর্মরত চিকিৎসক ও নার্সদের দাবি শীতের শুরুতে এবং শেষে এমন ব্রংকলাইটিস বা ঠাণ্ডাজনিত রোগ হয়। সাধ্য অনুযায়ী চিকিৎসা দেয়া হচ্ছে। চিকিৎসায় কোনো ঘাটতি নেই।


কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. তাপস কুমার সরকার জানান, শুধু কুষ্টিয়া নয়, এসময় সারাদেশে এ রোগ দেখা দেয়। কুষ্টিয়ার ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের শিশু ওয়ার্ডে বেড মাত্র ২০টি। কিন্তু প্রতিদিন এখানে শিশু ভর্তি হচ্ছে দেড়শরও অধিক। লোকবলের স্বল্পতায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।



প্রতিবছর শীতের শুরুতে এবং শেষে কুষ্টিয়াসহ সারাদেশে ঠাণ্ডাজনিত রোগ ও ডাইরিয়ায় আক্রান্ত হয় কয়েক হাজার শিশু। কিন্তু সে অনুপাতে সরকারিভাবে চিকিৎসা ব্যবস্থা নেই। এতে অনেক প্রাণহানির ঘটনাও ঘটে। আবার কেউ জন্মের পর এসব রোগে আক্রান্ত হয়ে আজীবন এ রোগ বহন করে থাকে। তাই এ সময়ে দ্রুত সরকারি হাসপাতালে শিশুদের চিকিৎসা সেবা নিশ্চিত করা জরুরী বলে মনে করেন এখানকার সচেতন মহল।


বিবার্তা/শরীফুল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com