শিরোনাম
লামায় সড়কের গাছ চুরির চেষ্টা, আটক ১
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১২:৪৩
লামায় সড়কের গাছ চুরির চেষ্টা, আটক ১
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চুরি হয়ে যাচ্ছে বান্দরবানের লামা-ফাঁসিয়াখালী ও আলীকদম সড়কের দু’পাশে সৃজিত বড় আকারের বিভিন্ন প্রজাতির গাছ। এরই ধারাবাহিকতায় রবিবার ভোরে উপজেলার প্রধান সড়কের মধুঝিরিস্থ পৌরসভা সংলগ্ন স্থানে বড় আকারের একটি তুলা গাছ চুরির উদ্দেশ্যে কেটে ফেলে চোরেরা। এসময় সড়ক ও জনপথ বিভাগ গাছ চুরির ঘটনায় জড়িত থাকার সন্দেহে আলা উদ্দিন নামের একজনকে আটক করেন।


কেটে ফেলা গাছ বিদ্যুতের ৩৩ হাজার ও ১১ হাজারে ভোল্টের ওপর পড়লে তার ছিঁড়ে ওইদিন সকাল থেকে বিকাল পর্যন্ত লামা, আলীকদম, চকরিয়া উপজেলার মানিকপুর ও বমুবিলছড়ি এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়ে।


সূত্র জানায়, ১৮/১৯ বছর আগে বন বিভাগ, বৃটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশসহ বিভিন্ন সংস্থা লামা-আলীকদম-ফাঁসিয়াখালী সড়কের দু’পাশে বিভিন্ন প্রজাতির হাজার হাজার ফলজ ও বনজ গাছের চারা রোপণ করে। যা সড়কের শোভা বর্ধনের পাশাপাশি সড়ক ভাঙ্গনসহ পাহাড়ি সড়কে দুর্ঘটনার সময় যানবাহনগুলোকে খাদে কিংবা হাজার ফুট গভীরে পড়া থেকে রক্ষা করে আসছে। ইতিমধ্যে ওইসব গাছগুলো পরিপক্ক হতে শুরু করলে বেশ কয়েকটি সংঘবদ্ধ চোর চক্রের কু-নজর পড়ে। তারা এসকল মূল্যবান গাছগুলো রাতের আঁধারে অবাধে কেটে নিয়ে যায়।


রবিবার ভোরে লামা-ফাঁসিয়াখালী সড়কের মধুঝিরি নামক স্থান থেকে ৩০-৩৫ বছর বয়সী একটি তুলা গাছ চুরির উদ্দেশ্যে কেটে ফেলে স্থানীয় আলা উদ্দিন নামে এক ব্যক্তি। এসময় কাটা গাছটি বিদ্যুৎ সংযোগের ওপর পড়ে। এতে করে বিদ্যুতের তার ছিঁড়ে রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত লামা, আলীকদম, বমুবিলছড়ি ও মানিকপুর এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ভোগান্তিতে পড়ে হাজার হাজার মানুষ।


পরে সড়ক ও জনপদ বিভাগের লোকজন খবর পেয়ে গাছ কাটার সঙ্গে জড়িত আলা উদ্দিনকে আটক করে এবং গাছটি উদ্ধার করে নিয়ে যায়। আলা উদ্দিন সাংবাদিকদের বলেন, জনৈক জালাল আহম্মদের কাছ থেকে গত শনিবার চার হাজার টাকায় গাছটি কিনেন তিনি। শ্রমিক নিয়ে গাছটি কাটার সময় বিদ্যুৎ সংযোগের ওপর পড়লে তার ছিঁড়ে যায়।


এবিষয়ে লামা বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের আবাসিক প্রকৌশলী মো. সাজ্জাদ ছিদ্দিক বলেন, গাছটি কাটার সময় মেইন দুইটি বিদ্যুৎ সংযোগের ওপর পড়ে। এসময় ৩৩ হাজার কেভি সংযোগের চার পয়েন্টের তার ছিঁড়ে যায় এবং বিদ্যুতের দুটি খুঁটি বাঁকা হয়ে যায়। এছাড়া পাশের ১১ হাজার কেভির বিদ্যুৎ লাইনের একটি ইনসেলেটর ভেঙ্গে যায়। এতে দীর্ঘক্ষণ বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।


সড়কের গাছ কেটে চুরির চেষ্টায় জড়িত আলা উদ্দিনকে আটক এবং গাছ উদ্ধারের সত্যতা নিশ্চিত করে সড়ক ও জনপদ বিভাগের লামা কার্যালয়ের ওয়ার্ক সুপারভাইজার রবি জয় চাকমা বলেন, এ ঘটনায় থানায় একটি মামলা হয়েছে।


বিবার্তা/আরমান/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com