শিরোনাম
কর্ণফুলী থানার পরিধি বাড়ছে
প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৮, ১৭:১২
কর্ণফুলী থানার পরিধি বাড়ছে
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

সিএমপি’র কর্ণফুলী থানা পুলিশের পরিধি বাড়ছে। নতুন করে বিভিন্ন ইউনিয়নের আরও ১১টি ওর্য়াড যুক্ত হচ্ছে কর্ণফুলীতে।


এখন থেকে নতুন সংযুক্ত হওয়া ১১টি এলাকার আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ রাখতে সংশ্লিষ্ট থানা পুলিশের আর কোনো অফিসিয়ালি বাধা নেই বলে জানিয়েছেন বন্দর জোনের উপ-পুলিশ কমিশনার মো. হামিদুল আলম। এখন থেকে আনুষ্ঠানিকভাবে কার্যকর শুরু হয়েছে।


সিএমপি বলছে, জননিরাপত্তা নিশ্চিত ও নাগরিক ভোগান্তি কমাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।


নতুন পরিকল্পনা অনুযায়ী দীর্ঘদিন পটিয়ার অধীনে থাকা শিকলবাহা ইউনিয়নের ৬টি ওর্য়াড, বড়উঠান ইউনিয়নের ৫টি ওর্য়াড মোট ১১টি ওর্য়াড যুক্ত হচ্ছে কর্ণফুলী থানায়। যদিও পার্শ্ববর্তী আনোয়ারা উপজেলার বারসাত ও বৈরাক ইউনিয়নের কিছু ওর্য়াড পুর্বে থেকেই কর্ণফুলীর অধীনে রয়েছে।


পটিয়া থানার ওসি শেখ মোহাম্মদ নেয়ামত উল্লাহ জানান, এ বিষয়ে এখনো কোন ধরনের কাগজ পাননি। অফিসিয়ালি কাগজ পেলে তা কার্যকর হবে।


প্রতিষ্ঠাকালে কর্ণফুলি থানার পরিধি বা আয়তন ১৩৬.৫৯ বর্গ কিলোমিটার হলেও নতুন করে তার পরিধি বেড়েছে। ফাঁড়ির সংখ্যা বাড়বে কিনা সেটা জানা যায়নি। তবে বর্তমানে ৩টি পুলিশ ফাঁড়ির কার্যক্রম আগের মতোই চলবে বলে জানা যায়।


বিষয়টি নিশ্চিত করেছেন সিএমপির উপ-পুলিশ কমিশনার মো. হামিদুল আলম। তিনি বলেন, ‘নতুন ও প্রস্তাবিত মিলিয়ে ১১টি ওর্য়াড থানার সাথে সংযুক্ত হয়েছে, এখন থেকে ওসব এলাকায় কর্ণফুলী থানা পুলিশের সেবা দিতে কোন অফিসিয়ালি আর বাধা নেই।’


সুত্রে জানা যায়, নতুন থানার পরিধি বাড়ায় জনবল ও বাড়তে পারে। তবে গত কয়েক মাসে কর্ণফুলী থানায় দীর্ঘদিন থাকা কিছু পুলিশ কর্মকর্তার বদলি হয়েছে। এর মধ্যে পদোন্নতি পাওয়া কয়েকজন পুলিশ কর্মকর্তারা নতুন থানায় যোগদানের অপেক্ষায়ও রয়েছে। যদিও ২বছরেরও অধিক সময় পার করেছে এমন কিছু পুলিশ কর্মকর্তা এখনো বহাল বলে জানা যায়।


উল্লেখ্য, ২০০০ সালের ২৭মে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কর্ণফুলী থানার জন্মকাল। শুরুতে ৫২.৭৪ বর্গমাইল জুড়ে ছিলো পুলিশের বিস্তৃত এলাকা। শুরুর দিকে এ থানায় লোক সংখ্যা ছিল ১,৭৯,১৪৮ জন।


২০০১ সালের পরিসংখ্যান অনুযায়ী তাতে কর্ণফুলী থানার আওতাধীন মোট জনসংখ্যায় পুরুষ ছিলো ৯৪,৪৭২ জন ও মহিলা ৮৪,৬৭৬ জন। বর্তমানে তা অনেক বেড়েছে। কিন্তু দীর্ঘ ১৮ বছরেও বাড়েনি একটি ফাঁড়ি কিংবা পুলিশ বিট। কর্ণফুলী থানার অধীনে বর্তমানে ৩টি পুলিশ ফাঁড়ি (শিকলবাহা,বন্দর ও শাহমীরপুর)। রয়েছে একটি পুলিশ বক্সও। এছাড়া চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগরে একটি বিট রয়েছে বলে শোনা যায়।


বর্তমানে থানা এলাকায় বেড়েছে বড় বড় মিল ফ্যাক্টরী, কারখানা,আবাসন,বিদ্যুৎ কেন্দ্র, শিপইর্য়াড, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ স্থাপনার সংখ্যা। এছাড়া থানার অধীনে রয়েছে দর্শনীয় পার্কির চর ও নতুন ব্রিজ (দক্ষিণপাড়)। এ অবস্থায় থানার দ‚রবর্তী গ্রামগুলো পুলিশের সেবা পাচ্ছে না বলে অভিযোগ থাকায়। এতে গ্রামবাসীর ভোগান্তি কমাতে ও নিরাপত্তা বাড়াতে নতুন করে পরিধি বাড়ায় এসব এলাকার জনমনে স্বস্তি বিরাজ করছে।


কর্ণফুলী চট্টগ্রাম জেলার একটি মেট্রোপলিটন থানা। এটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন। এখানে রয়েছে সিটি কর্পোরেশনের স্কুল, কলেজ ও ইজারা ঘাট। ২০১৬ সালের ৯ মে পটিয়া উপজেলার ৫টি ইউনিয়নকে আলাদা করে কর্ণফুলী উপজেলার উন্নীত করার সিদ্ধান্ত অনুমোদন দিয়েছিল প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। যা অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন এলাকার সংসদ সদস্য ও ভূমি প্রতিমন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।


এ প্রসঙ্গে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামশুল তাবরীজ বলেন, ‘কর্ণফুলী উপজেলাতে পটিয়া থানাধীন যে ১১টি ওয়ার্ড ছিল তা কর্ণফুলী থানাতে প্রবেশ করেছে।’


বিবার্তা/জাহেদ/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com