শিরোনাম
ঈশ্বরদীর মুলাডুলিতে শিম চাষের মহাসমারোহ
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৩
ঈশ্বরদীর মুলাডুলিতে শিম চাষের মহাসমারোহ
ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘রূপভানের’ ফুলে ফুলে ভরে আছে বিস্তীর্ণ শিমের মাঠ। যেদিকে তাকানো যায় শুধুই শিম চাষের সমারোহ চোখে পড়ে। শিমের ফুলের মহুমহু গন্ধে এক অন্য রকম পরিবেশ বিরাজ করছে।


পাবনার ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের পতিরাজপুর গ্রামের আব্দুল মজিদ শেখের ছেলে মো. আব্দুল হাকিম শেখের খামারের দৃশ্য এটি। দেশের প্রধান শিম উৎপাদনকারী এলাকা হিসেবে পরিচিত ঈশ্বরদীতে শিমের আগাম জাত রূপভান শিম চাষ করে ব্যাপক লাভবান হয়েছেন আব্দুল হাকিম। সাত বিঘা শিম ক্ষেত থেকে ইতিমধ্যে অন্তত লাখ টাকার শিম বিক্রি করেছেন।


কোনো কোনো কৃষকের আগাম লাগানো রূপভান শিম ইতিমধ্যে বাজারে বিক্রিও শুরু হয়েছে। খরচের তুলনায় দাম একটু বেশি পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। তাই কৃষকরা এখন রূপভান শিমের মরা ফুল বাছাই ও ফুল রক্ষার কাজে ব্যস্ত। নাওয়া-খাওয়া ছেড়ে ঈশ্বরদীর মুলাডুলিসহ পার্শ্ববর্তী প্রায় ২৫ গ্রামের মানুষ এখন শিমের ক্ষেতে ফুল ফলের পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন।


শিম শীতকালীন সবজি হলেও ঈশ্বরদীর শিম চাষীরা এবার আগে-ভাগেই রূপভান নামের নতুন জাতের শিম আবাদ করে বেশ সাফল্য পেয়েছেন। অনেক চাষী তাদের আগাম লাগানো রূপভান জাতের শিম বাজারে বিক্রি শুরু করেছেন। দামও পেয়েছেন তুলনামূলক ভালো। চলতি মৌসুমে আবহাওয়া ভাল হওয়ায় ঈশ্বরদীর প্রায় ২ হাজার শিম চাষী এখন তাদের নিজ জমি ও খাজনা করা জমিতে রূপভান জাতের শিম পরিচর্যার কাজে ব্যস্ত হয়ে পড়েছেন।



আব্দুল হাকিম বলেন, ৩৫০০ টাকা মন দরে তার আগাম লাগানো ৭ বিঘা জমি থেকে প্রায় ১ লক্ষ টাকার ‘রূপভান’ শিম ইতোমধ্যে বাজারে বিক্রি করেছেন। অতি বৃষ্টির কারণে অনেক ফুল শিম গাছ থেকে ঝড়ে পড়েছে। তানা হলে আরও বেশি শিম ক্ষেত থেকে উত্তোলন করে বিক্রি করা যেত। শিমের ডগা ও ফুল মরে যাওয়া রোগ দেখা দেয়ায় দুশ্চিন্তায় আছি।


তিনি আরও বলেন, সহজ শর্তে কোন ব্যাংক-বিমা কিংবা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ঋণ প্রদান করলে খামারটি আরও বেশি প্রসারিত করতে চাই। চাকরি নামের সোনার হরিণের পেছনে না ছুটে কৃষি খামার করে স্বাবলম্বি হওয়া সম্ভব। এতে বেকারত্ব ঘুচবে এবং আর্থিক ভাবে লাভবান হওয়া যায়।



ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল লতিফ জানান, গত বছর শিম মৌসুমে ঈশ্বরদীতে এক হাজার ৩৪০ হেক্টর জমিতে শিম চাষ হয়েছিল। কৃষকরা এখন আগাম জাতের ‘রূপভান’ শিম চাষে ব্যস্ত রয়েছে, তাছাড়া ফলনও বাজারে উঠতে শুরু করেছে। ‘রূপভানের’ ফুলে ফুলে ভরে গেছে অনেক কৃষকের শিমের মাঠ।


তিনি বলেন, কিছু জমিতে শিমের ডগা ও ফুল মরে যাওয়া রোগ দেখা দেয়ায় এডমার অথবা টিডো-বেসিস ও রিডোমিল গোল্ড, ডায়াসিমএম-৪৫ স্প্রে করার জন্য চাষীদের পরামর্শ প্রদান করা হয়েছে। কৃষি বিভাগ কৃষকদের সার্বিক সহযোগিতা করছে।


বিবার্তা/সেলিম/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com