শিরোনাম
কলাপাড়া লঞ্চঘাট যেন মরণ ফাঁদ
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৭
কলাপাড়া লঞ্চঘাট যেন মরণ ফাঁদ
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পটুয়াখালীর কলাপাড়ায় লঞ্চঘাটে পল্টুন আছে। নেই বেইলি ব্রিজ। ভেঙে পড়ে আছে পৌর শহরের একমাত্র লঞ্চ ঘাটের বেইলি ব্রিজটি। দীর্ঘদিন ধরে এমন অবস্থায় পড়ে থাকায় যাত্রীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। বেইলি ব্রিজটির অনেক জায়গায় নেই কাঠের স্লিপার। যা আছে তাও অধিকাংশ ভাঙ্গা চুরা। পাশেই পড়ে থাকা পুরনো পল্টুনের উপর কাঠের একটি তক্তা দিয়ে যাত্রীরা প্রতিনিয়ত পারাপারসহ শ্রমিকরা ঝুঁকি নিয়ে পণ্য পরিবহন করছে।


স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কলাপাড়ার লঞ্চঘাটটি যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রতিদিনই ঘাটটিতে লঞ্চ ভিড়ে। যাত্রীরাও এ ঘাট থেকে লঞ্চে ওঠা নামা করেন। ঘাটের বেইলি ব্রিজটি এখন বেহাল দশায় পড়ে আছে। এছাড়া ঘাটটির আশেপাশে ময়লা অর্বজনা ফেলা হচ্ছে। জোয়ারের সময় এসব আর্বজনা পানিতে ভাসছে। আর ভাটার সময় আটকে থাকছে। ওইসব ময়লার ভাগারের দুর্গন্ধে আশেপাশের পরিবেশ হয়ে উঠেছে বিষাক্ত।


লঞ্চঘাটের পণ্য পরিবহন শ্রমিক সোবাহান জানায়, দীর্ঘদিন পল্টুনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে থাকার পর নতুন পল্টুন স্থাপিত হয়েছে। কিন্তু বেইলি ব্রিজটির সংস্কার করা হয়নি। এতে করে প্রতিদিন কমবেশি যাত্রী আহত হচ্ছে। এছাড়া ঝুঁকি নিয়ে লঞ্চ থেকে পণ্য খালাস করতে হয়। মাত্র ক’দিন আগে জাকির নামের এক শ্রমিক আহত হয়ে মরণের হাত থেকে ফিরে এসেছে। শ্রমিকরা ভারী ভারী মালামাল মাথায় করে বহন করে। ফলে সব সময় আতঙ্কে থাকতে হয়। কখন না জানি দুর্ঘটনা ঘটে!



কলাপাড়া এক্সপ্রেস কার্গো সার্ভিসের স্বত্বাধিকারী সাইদুর রহমান জানান, তাদের কার্গো সার্ভিসের মাধ্যমে দক্ষিণাঞ্চলের বাণিজ্যিক কেন্দ্র কলাপাড়ার সর্বাধিক মালামাল পরিবহন হয়ে থাকে। কার্গো যখন ঘাটে আসে তখন দিনরাত কাজ করতে হয় শ্রমিকদের। দিনে সতর্ক হয়ে শ্রমিকরা কাজ করলেও রাতে চরম ঝুঁকি নিয়ে কাজ করছে।


ঘাটের ইজরাদার শামীম জানান, লঞ্চ, কার্গো ছাড়াও বিভিন্ন ধরনের নৌযান লঞ্চঘাটে নোঙর করে। সবাই ঝুঁকি নিয়ে ওঠা নামা করছে। বেইলি ব্রিজটি সংস্কারের জন্য কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।


পটুয়াখালী অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের সহকারী পরিচালক খাজা সাদিকুর রহমান জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করছি খুব দ্রুত বেইলি ব্রিজের সংস্কার কাজ সম্পন্ন হবে।


বিবার্তা/উত্তম/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com