শিরোনাম
কলা চাষেই বড়লোক বলরাম
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫২
কলা চাষেই বড়লোক বলরাম
সিংড়া (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কঠোর পরিশ্রম, সাহস, সততা, ভালোবাসা আর মেধা। সব মিলিয়ে শক্তি জুগিয়েছে, তাই পিছনে ফিরে তাকাতে হয়নি বলরাম হাওলাদারকে। নাটোরের সিংড়া উপজেলার চৌগ্রামের এই যুবক এখন বহু মানুষের জন্য আদর্শ হয়ে উঠেছেন।


প্রথমে বাড়ির আঙিনা, পরে পুকুর পারে কলার চাষ শুরু করেছিলেন বলরাম। বর্তমানে ৬টি পুকুরে আবাদ করছেন কলার। তাকে দেখে উৎসাহিত হয়ে এখন অনেকেই পুকুর পারে আবাদ করে স্বাবলম্বী হয়েছেন।


এক সময় সংসারের অভাব, অনটন তাকে পীড়া দিতো। কিন্তু নিজের পায়ে দাঁড়ানোর শক্তি জুগিয়েছে তাঁর মেধা, পরিশ্রম এবং সততার সমন্বয়।


বললাম জানান, ২০১০ সালের দিকে স্বল্প পরিসরে শুরু করেছিলাম, তারপর থেকে লাভের মুখ দেখি। এরপরই বিভিন্ন পুকুর লিজ নিয়ে আবাদ শুরু করি। বর্তমানে ৬টি পুকুরে দেশি, বিদেশি জাতের কলা চাষ করছি। প্রায় ২০ হাজার গাছ রয়েছে। বছরে তিন চার বার কলা বিক্রি করি।


তিনি আরো জানান, এবছরই প্রায় ৬ লাখ টাকার কলার বিক্রি থেকে বেশ আয় হয়েছে। ভবিষ্যতে প্রতিটা পুকুর পারে কলা আবাদ শুরু করব।


উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন জানান, পুকুরে কলা চাষে লাভ বেশি, তেমন কোনো পরিচর্যা ছাড়াই চাষীরা লাভবান হতে পারে। এ ব্যাপারে আমরা বিভিন্ন সময় চাষীদের প্রশিক্ষণ এবং পরামর্শ দিয়ে থাকি।


বিবার্তা/রাজু/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com