শিরোনাম
কুশিয়ারায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩১
কুশিয়ারায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত
হবিগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীতে বিশাল নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট জেলার বিনোদন পিপাসু হাজার হাজার মানুষ উপস্থিত হন।


সোমবার বিকেলে উপজেলার দীঘলবাক ইউনিয়নের কুশিয়ারা নদীতে যুক্তরাজ্য প্রবাসী ফেরদৌস আলম নৌসাদের আয়োজনে ও ৪ গ্রামের লোকজনের সার্বিক সহযোগিতায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


এসময় ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর বৈঠার ছন্দে মাতিয়ে তুলেছিল কুশিয়ারা নদীর ঢেউকে। আর সেই ছন্দে তাল মিলিয়ে নদীর তীরে হাজারো শিশু-কিশোর, বয়োবৃদ্ধ নেচে-গেয়ে এ নৌকাবাইচ উপভোগ করেন। নৌকাবাইচ প্রতিযোগিতায় মোট ৮টি নৌকা অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার আলাগদী গ্রামের সোনার বাংলা, দ্বিতীয় স্থান অর্জন করে নবীগঞ্জের বাগাউড়া গ্রামের পংকিরাজ ও তৃতীয় স্থান অর্জন করে নবীগঞ্জের হালিতলা গ্রামের শাহজালালের তরী।


পরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংবাদিক এম এস লিমনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হোসেন চৌধুরী।


এসময় জেলা পরিষদের চেয়ারম্যান বলেন, গ্রাম বাংলার চিরায়ত রূপ ফিরিয়ে আনতে নৌকাবাইচের বিকল্প নেই। নৌকাবাইচ গ্রাম বাংলার ঐতিহ্যের ধারক ও বাহক। এটাকে জাগ্রত রাখতে হবে। আজকের উপস্থিত দর্শকই প্রমাণ করে এই নৌকাবাইচের কত জনপ্রিয়তা। এসব সংস্কৃতি তুলে ধরলে দেশ থেকে সকল প্রকার অপসংস্কৃতি দুর হবে। তাই নতুন প্রজন্মের মাঝে এ সংস্কৃতি অব্যাহত রেখে দেশ থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দুর করতে হবে।


এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান শেফু, হবিগঞ্জ জেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুলতান মাহমুদ, দীঘলবাক ইউপি চেয়ারম্যান আবু সাঈদ এওলা, ইনাতগঞ্জ ইউপি চেয়ারম্যান বজলুর রশিদ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুজিবুর রহমান কাজল, কবি ও সাংবাদিক নিলুফা ইয়াসমিন, নবীগঞ্জ পৌর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক জুয়েল আহমেদ, নবীগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক আলী হাছান লিটন, এনটিভির নবীগঞ্জ প্রতিনিধি মহিবুর রহমান চৌধুরী তছনু, মিজানুর রহমান সুহেল, প্রবাস বাংলা টিভির প্রতিনিধি ছনি চৌধুরী প্রমুখ।


এছাড়াও দলমত নির্বিশেষে বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে বিজয়ী দলকে প্রথম পুরস্কার হিসেবে একটি ঘোড়া দেয়া হয়। দ্বিতীয় পুরস্কার হিসেবে একটি ২১ইঞ্চি রঙিন টিভি, তৃতীয় পুরস্কার হিসেবে একটি খাসি, চতুর্থ পুরস্কার হিসেবে একটি টেবিল ফ্যান ও পঞ্চম পুরস্কার হিসেবে একটি টেবিল ফ্যান দেয়া হয়।


বিবার্তা/ছনি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com