নন্দীগ্রামে আউশ ধান চাষাবাদে লাভবান কৃষকরা
প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১২:২৮
নন্দীগ্রামে আউশ ধান চাষাবাদে লাভবান কৃষকরা
নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শস্যভাণ্ডার হিসেবে পরিচিত বগুড়ার নন্দীগ্রাম উপজেলা। জেলার ১২টি উপজেলার মধ্যে ধান উৎপাদনের দিক থেকে নন্দীগ্রাম উপজেলা শীর্ষে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এবার এ উপজেলায় ৮হাজার ২৫৭ হেক্টর জমিতে আউশ ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ৯ হাজার ৫০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আউশ ধান আবাদ হয়েছে।


বোরো ধান কাটার পর প্রায় তিন মাস জমি পতিত থাকে। স্বল্পমেয়াদী আউশ ধান আবাদ করে কৃষকরা অভাবের সময় ধান ঘরে তুলতে পেরে আনন্দিত। গত বছরের চেয়ে এবার ধানের ফলন ভাল হয়েছে। অল্প খরচে আউশ ধান চাষাবাদ হওয়ার কারণে কৃষকরা এ ধান চাষাবাদে আগ্রহী হয়ে উঠছে।


ইতোমধ্যেই আউশ ধান কাটা মাড়াই শুরু হয়েছে। সরেজমিনে দেখা গেছে, উপজেলার সদর ইউনিয়নের দলগাছা, ডুবাতেঘর, পাঁচগ্রাম, পকুরিয়া পাড়া, পৌর এলাকার নামুইট, বৈলগ্রাম, বেলঘরিয়াসহ বিভিন্ন এলাকায় আউশ ধান কাটা মাড়াই চলছে। ধানের ভাল ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে।


স্থানীয় কৃষকরা জানান, আমরা আউশ ধান কাটা মাড়াই শুরু করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় ধানের দামও ভাল পাচ্ছি। তারা আরো জানান, আউশ ধান চাষাবাদের জন্য কৃষি বিভাগ বিনা মূল্যে বীজ, সার ও সেচে ভর্তুকিসহ একই জমিতে বছরে ৩টি ফসল উৎপাদনে জন্য পরামর্শ দিয়েছে তাদের।


বর্তমানে ব্রিধান-৪৮, ব্রিধান-৫৫, স্থানীয় পারি জাত ও পাঁচ ধান ৬০০ থেকে ৭০০ টাকা মণ দরে বিক্রয় হচ্ছে। উপজেলা কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে কৃষকরা দোফসলী জমিতে তিনটি ফসল ফলাচ্ছে। আশানুরূপ দাম ও ফলন ভাল হওয়ায় কৃষরা আনন্দিত।


পাঁচগ্রামের কৃষক রাজু আহম্মেদ জানান, আমাদের এলাকায় বোরো ও আমন দুটি ফসল হতো। বর্তমানের বোরো ও আমনের মধ্যবর্তী সময়ে তৃতীয় ফসল আউশ ধান চাষাবাদ লাভজনক হওয়ায় কৃষকরা আউশ ধান চাষাবাদে দিকে ঝুঁকছে।


উপজেলা কৃষি অফিসার মশিদুল হক জানান, এবার নন্দীগ্রাম উপজেলায় আউশ ধানের ফলন ভাল হয়েছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট কর্তৃক অনুমোদিত জাত ব্রিধান-৪৮, ব্রিধান-৫৫ চাষাবাদের জন্য আমরা কৃষকদের উদ্বুদ্ধ করছি। এই ধানে রোগ ও পোকার আক্রমণ তেমন দেখা দেয় না। অন্য জাতের ধানের তুলনায় এর ফলন অনেক বেশি হয়। এ জাতের ধান চাষাবাদ করে কৃষকরা অনেকটা লাভবান হচ্ছে।


বিবার্তা/মুনির/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com