শিমুলিয়া-কাঁঠালাবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ০৯:৪৭
শিমুলিয়া-কাঁঠালাবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাব্য সঙ্কটের কারণে রবিবার রাত ১২টা থেকে শিমুলিয়া-কাঁঠালাবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। একই সমস্যার করণে গত কয়েকদিন ফেরি সার্ভিস প্রায়ই বন্ধ রাখতে হয়েছিলো।


শিমুলিয়ার বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক (বাণিজ্য) গিয়াস উদ্দিন পাটোয়ারী জানান, লৌহজং চ্যানেলের টার্নিং পয়েন্টে ফেরি চলাচলের জন্য নদীতে যে পরিমাণ নাব্য প্রয়োজন সেখানে মাত্র দুই থেকে আড়াই ফুট পানি রয়েছে। যা ফেরি চলাচলের জন্য অত্যান্ত নগন্য। তাই এখন চ্যানেলটি বন্ধ প্রায়।


তিনি আরো জানান, এমতাবস্থায় গতরাতে কুমিল্লা, কাকলী, কিশোরী নামের তিনটি ফেরি লৌহজং টার্নিং পয়েন্টে আটকে যায়। যা গন্তব্যে না যেতে পেরে পুনরায় শিমুলিয়া ফিরে আসতে বাধ্য হচ্ছে। চলতি বছরের ১২ জুন থেকে ব্যবহার করে আসা এই চ্যানেলটিতে পলি জমে নাব্যতা সংকট দেখা দিয়েছে। এছাড়া পণ্যবাহী ট্রাক ও ভারী যানবাহনগুলোকে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট ব্যবহারের কথা বলা হয়েছে। এরপরও ঘাট এলাকায় ৬০০ যানবাহন পারের অপেক্ষায় আছে।


নাব্যতা সংকট নিরসনে চ্যানেলে ড্রেজিং চলছে এবং ফেরি চলাচল উপযোগী করতে দুই দিন সময় নেয়া হয়েছে বলেও জানান ঘাট ব্যবস্থাপক।


বিকল্প চ্যানেল ছাড়াও সরাসরি মূল চ্যানেলেও সাতটি ড্রেজার কাজ করছে জানিয়ে নির্বাহী প্রকৌশোলী (ড্রেজিং) এ এসএম আরেফিন বলেন, ‘দু’টি রুট দিয়ে ফেরি চলাচল করছে। পলি অপসারণ করা হলেও চ্যানেলের মুখে কেটে সরানো যাচ্ছে না। ড্রেজিং করে ১৩ ফুট করলেও আশেপাশে থেকে ভেঙে পড়ছে।’


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com