চিরিরবন্দরে কোরবানির জন্যে ১৯ হাজার পশু প্রস্তুত
প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১০:৪৮
চিরিরবন্দরে কোরবানির জন্যে ১৯ হাজার পশু প্রস্তুত
চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আসন্ন ঈদ-উল-আজহাকে কেন্দ্র করে দিনাজপুর চিরিরবন্দর উপজেলায় ১৯ হাজার কোরবানীর পশু (গরু, ছাগল, ভেড়া ) প্রস্তুত করেছেন খামারিরা। যা উপজেলার চাহিদা মিটিয়ে আশেপাশের বিভিন্ন জেলায় সরবরাহ করা সম্ভব হবে।


আর এই কাজটি সম্পূর্ণ করছে হোল্ডিং বাড়িসহ উপজেলার প্রায় ৪ হাজার ৯৯৯ জন গো-খামারি শ্রমিক। তবে গতবারের তুলনায় এবার কিছু বেশি কোরবানি হবে বলে মনে করা হচ্ছে।


উপজেলা প্রাণিসম্পদ বিভাগের পরামর্শে পুষ্টিকর খাবার তথা খৈল, গম, ভুষি, ছোলাসহ সবুজ ঘাস খাইয়ে খুব সহজেই গোবাদি পশু মোটাতাজা করে কোরবানির জন্য প্রস্তুত করা হচ্ছে। এসব কাজ মনিটরিংসহ বিভিন্ন সচেতনতামুলক পরামর্শ দিচ্ছে উপজেলা প্রাণিসম্পদ বিভাগ।


ঈদুল আযাহাকে সামনে রেখে গরু মোটাতাজাকরন খামারগুলোতে শ্রমিকরা বর্তমানে ব্যস্ত সময় পার করছেন। গরুর পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখাসহ সুষম খাবার সরবরাহ করছে শ্রমিকেরা। গরুর ব্যবসায়ীরা ডেইরি ফার্ম থেকে গরু ক্রয় করে বিভিন্ন হাট বাজারে নিয়ে যাচ্ছে। সেই সাথে পশু চিকিৎসক দ্বারা গরু পরীক্ষা করে সুস্থ, সবল, গরু সরবরাহ করছেন ব্যবসায়ীরা।


উপজেলা ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জন বিপুল কুমার চক্রবর্তী জানান, ষাড়, বলদ ও গাভী ১২ হাজার ২৩৮টি এবং ছাগল-ভেড়া রয়েছে ৬ হাজার ৭৬২টি। শুধু কোরবানির ঈদকে সামনে রেখে ছোট-বড় খামার ও বাড়িতে প্রস্তুত রয়েছে ১৯ হাজার পশু।


বিবার্তা/মানিক/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com