রাজশাহীতের নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি
প্রকাশ : ২৯ জুলাই ২০১৮, ১৬:৫৫
রাজশাহীতের নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

নির্বাচন আগামী সোমবার। নির্বাচনের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। প্রার্থীদের প্রচার প্রচারণা বন্ধ শনিবার মধ্যরাত থেকেই। এখন অপেক্ষা ভোটগ্রহণের।


রবিবার সকাল থেকে প্রতিটি কেন্দ্রে স্বচ্ছ ব্যালট বাক্স ও ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী পৌঁছে দিয়েছে নির্বাচন কমিশন। রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম জানান, নির্বাচনের প্রায় সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে।


রাজশাহী সিটি করপোরেশনে এবার প্রথমবারের মতো মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মেয়র পদে প্রার্থী পাঁচ জন। তারা হলেন-


১. আওয়ামী লীগ মনোনীত এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা)
২. বিএনপি'র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল (ধানের শীষ)
৩. বাংলাদেশ জাতীয় পাটির হাবিবুর রহমান (কাঁঠাল)
৪. গণমঞ্চ ও গণসংহতি আন্দোলনের মুরাদ মোর্শেদ (হাতি)
৫. ইসলামী আন্দোলন বাংলাদেশের শফিফুল ইসলাম (হাতপাখা)।


তবে নির্বাচন পর্যবেক্ষকদের মতে মূলত নৌকা ও ধানের শীষের মধ্যেই হবে ভোটের মূল লড়াই। রাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান জানান, নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ২১৭ জন। মেয়র বাদে বাকি ৩০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে লড়ছেন ১৬০ জন। এছাড়া ১০টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর পদের প্রার্থী ৫২ জন।


এবার সিটি করপোরেশনের ভোটার সংখ্যা তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। মোট ভোটারের মধ্যে এক লাখ ৬২ হাজার ৫৩ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার এক লাখ ৫৬ হাজার ৮৫ জন।



রাজশাহীতে এবার মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৩৮টি এবং বুথের সংখ্যা রয়েছে এক হাজার ২০টি। প্রতিটি কেন্দ্রের একজন করে প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি বুথে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুইজন করে পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এবার নগরীর দুইটি কেন্দ্রের ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেয়া হবে। কেন্দ্র দুইটি রয়েছে রাজশাহীর বিবি হিন্দু একাডেমিতে। সেখানে আলাদাভাবে নারী ও পুরুষ ভোট কেন্দ্রে রয়েছে। এখানকার ইভিএমে পুরুষ ভোট কেন্দ্রের ভোটার রয়েছেন এক হাজার ৬৩৭ জন। আর নারী ভোট কেন্দ্রের ভোটার এক হাজার ৭৪৬ জন।



পুরুষ কেন্দ্রের ৫টি এবং নারী কেন্দ্রে বুথ রয়েছে ৬টি। এছাড়া ১৩৮টি ভোটকেন্দ্রের মধ্যে এবার ১১৪টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। তবে এই কেন্দ্রগুলোতে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এরই মধ্যে ১৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।


বিবার্তা/তারেক/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com