মেঘনার ভাঙন প্রতিরোধের দাবিতে মানববন্ধন
প্রকাশ : ২৪ জুলাই ২০১৮, ১৮:৫৫
মেঘনার ভাঙন প্রতিরোধের দাবিতে মানববন্ধন
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর ভাঙন প্রতিরোধের দাবিতে ও নিম্ন মানের তীর রক্ষা বাঁধ নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসী।


মঙ্গলবার দুপুরে ‘কমলনগর সুরক্ষা ফোরাম’ উপজেলার খায়েরহাট বাজারে মানববন্ধনের আয়োজন করে। এতে ব্যবসায়ী, কৃষক, শ্রমিক ও জেলেসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।


এসময় নদী ভাঙনের হুমকিতে থাকা স্থানীয় বাসিন্দারা ভাঙন রোধে দ্বিতীয় পর্যায়ের তীর রক্ষা বাঁধ দ্রুত নির্মাণ ও তা সেনাবাহিনীকে দিয়ে বাস্তবায়নের দাবি জানায়।


জেলার উপকূলীয় রামগতি ও কমলনগর উপজেলায় নদীভাঙন রোধে ১৯৮ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। তা দিয়ে আলেকজান্ডারে সাড়ে তিন কিলোমিটার, রামগতিরহাটে এক কিলোমিটার এবং কমলনগরে এক কিলোমিটার নদীর তীর রক্ষায় বাঁধ নির্মাণের কথা।


২০১৫ সালে সেনাবাহিনী আলেকজান্ডারে সাড়ে তিন কিলোমিটার বাঁধ সফলভাবে বাস্তবায়ন করে। কমলনগরের এক কিলোমিটার বাঁধ সেনাবাহীর তত্ত্বাবধানে নির্মাণের দাবি থাকলেও তা করা হয়নি। কাজ করেছে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।


এদিকে নিম্ন মানের কাজ হাওয়ায় একবছরে ওই বাঁধে ৬ বার ধস নামে। গত ১৫ জুলাই রাতে ফের ধস নামলে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়ে।


প্রসঙ্গত, গত তিন যুগেরও বেশি সময় ধরে কমলনগরে মেঘনা নদীর ভাঙন অব্যাহত হয়েছে। ভাঙনে রাস্তাঘাট-হাটবাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, আশ্রয়কেন্দ্র, ঘরবাড়ি ও হাজার হাজার একর ফসলি জমি বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে উপজেলা পরিষদসহ বহু সরকারি-বেসরকারি স্থাপনা। এমন পরিস্থিতিতে কমলনগরে আরও ৮ কিলোমিটার বাঁধ নির্মাণ জরুরি।


বিবার্তা/সুমন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com