শিরোনাম
লামায় পুকুরের পানিতে বিষক্রিয়ায় মরে যাচ্ছে মাছ
প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ১০:৪৩
লামায় পুকুরের পানিতে বিষক্রিয়ায় মরে যাচ্ছে মাছ
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের লামা উপজেলা পরিষদের পুকুরের পানিতে বিষক্রিয়া দেখা দিয়েছে। এতে করে পুকুরের মাছ মরে ভেসে উঠার পাশাপাশি পুকুরের পানি ব্যবহারকারীরা চর্মরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে বলে বলে স্থানীয়রা জানিয়েছেন।


সূত্র জানায়, শুরু থেকেই পুকুরটি উপজেলা পরিষদের কর্মচারী, বাজারের ব্যবসায়ী ও নুনারবিল মার্মাপাড়ার লোকজন ব্যবহার করে আসছেন। বাজারের পশ্চিমপাশ দিয়ে মাতামুহুরী নদী বয়ে চললেও বর্ষাকালে নদীরপানি ঘোলা হয়ে যাওয়ার ফলে পুকুরের উপর এলাকাবাসী আরো বেশি নির্ভরশীল হয়ে পড়েন। ৪-৫ বছর পূর্বে পুকুরটি স্থানীয় মৎস্যজীবীদের লীজ দেয় উপজেলা প্রশাসন।


স্থানীয়রা অভিযোগ করে বলেন, গত কয়েক বছর ধরে বাজারের ডেকোরেটার্সের মালিকরা তাদের পাতিলগুলো এ পুকুরে পরিষ্কার করছে। এতে করে ডালডা দ্বারা রান্না করা পাতিল ধোয়া পানিতে চর্বির পরিমাণ বেড়ে, গোসল ও কাপড়-চোপড় ধোয়ার সাবান ও সোডা জাতীয় কেমিক্যাল বৃদ্ধি এবং মৎস্য খাবারের উচ্ছিষ্ট পঁচে কার্বনডাই অক্সাইড বৃদ্ধি পাওয়ায় বিষক্রিয়া দেখা দেয়।


ফলে পুকুরটির পানি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণে দুর্ভোগে পড়েছে কয়েক হাজার মানুষ। পুকুরটির লিজ বাতিল করে পানি দুষণমুক্ত করণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় জনসাধারণ।


এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী বলেন, মাছ মরার কারণ জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মৎস্য বিভাগের সহায়তায় মৎস্য চাষিদের পরামর্শ দেয়া হয়েছে।


বিবার্তা/আরমান/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com