মানবতাবিরোধী অপরাধে ৪ জনের ফাঁসি: মৌলভীবাজারে মিষ্টি বিতরণ
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ২০:১৮
মানবতাবিরোধী অপরাধে ৪ জনের ফাঁসি: মৌলভীবাজারে মিষ্টি বিতরণ
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচগাও গ্রামের চার জনকে ফাঁসির দণ্ড দেয়ায় স্বস্তি প্রকাশ করেছেন মৌলভীবাজারবাসী। এ উপলক্ষে মঙ্গলবার জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মো. রাসেলের নেতৃত্বে আনন্দ মিছিল এবং মিষ্টি বিতরণ করা হয়েছে।


সোমবার রায় ঘোষণার সময় নির্ধারণের পর থেকেই জেলাবাসী অপেক্ষায় ছিল কুখ্যাত ৪ যুদ্ধাপরাধীর রায়ের। অবশেষে মঙ্গলবার সকালে রায় প্রকাশ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।


এলাকাবাসীর দাবি, যত দ্রুত সম্ভব পলাতক আসামিদের গ্রেফতার করে রায় কার্যকর করতে হবে।


রাজনগর উপজেলা চেয়ারম্যান আসকির খান বলেন, এই রায়ের মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠা হয়েছে। জনমনে স্বস্তি এসেছে। আসামিদের গ্রেফতার করে রায় কার্যকর করা হোক।


মৌলভীবাজার জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন আনন্দ প্রকাশ করে বলেন, এই রায়ে মৌলভীবাজার কলংকমুক্ত হয়েছে। এত বছর পরেও আমরা বিচার পেয়েছি তাই আনন্দিত। দ্রুত রায় কার্যকরের দাবি জানাই।


মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আজিজুর রহমান বলেন, সরকারকে ধন্যবাদ জানাই এদের বিচারের জন্য। আজ মৌলভীবাজার কলংকমুক্ত হলো। অচিরের রায় কার্যকর হবে বলে আমরা আশাবাদী।


মামলার সাক্ষী এবং ৭১-এ আসামিদের গুলিতে আহত পাঁচগাও গ্রামের বারীন্দ্র মালাকার ও সুবোধ মালাকার দুইজনই বর্তমানে বার্ধক্যজনিত রোগে অসুস্থ ঠিক মত কথাও বলতে পারছেন না তারা বলেন, জীবন শেষ পর্যায়ে এসে একটি খুশির খবর পেয়েছেন। এত বছর পরেও আমরা ন্যায় বিচার পেয়ে সরকারের কাছে কৃতজ্ঞ। অনতিবিম্বে পলাতক আসামিদের গ্রেফতার করে রায় কার্যকরের দাবি জানান তারা। জীবনের শেষ ইচ্ছা আসামিদের রায়কার্যকর দেখা।


প্রসঙ্গত, ২০১৫ সালের ২৬ নভেম্বর এই চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। ওইদিনই রাজনগরের পাঁচগাঁও গ্রাম থেকে আকমল আলীকে গ্রেফতার করে পুলিশ। মৌলভীবাজার টাউন কামিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত এই উপাধ্যক্ষকে পরে ট্রাইব্যুনালের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।


ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ২০১৬ সালের ২৩ মার্চ চার আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে। আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের পর গত বছরের ৭ মে অভিযোগ গঠন হয়।


বিবার্তা/আরিফ/কামরুল


<<যুদ্ধাপরাধ: মৌলভীবাজারের চারজনের মৃত্যুদণ্ড

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com