অস্বাভাবিক জোয়ারের পানিতে কলাপাড়ায় প্লাবন
প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৫:২০
অস্বাভাবিক জোয়ারের পানিতে কলাপাড়ায় প্লাবন
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অস্বাভাবিক জোয়ারের চাপে পটুয়াখালীর কলাপাড়া নিজকাটা আট ভেন্টের বিধ্বস্ত স্লুইসের বাঁধ ভেঙে ভেতরে পানি ঢুকতে শুরু করেছে। ইতিমধ্যে প্লাবিত হয়ে গেছে অন্তত ১২টি গ্রাম।


স্থানীয়রা নিজেদের শ্রম ও অন্য জায়গা দিয়ে মাটি নিয়ে কোনোমতে প্রতিরোধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু প্রতিদিন দুই দফা জোয়ারের পানি ভেতরে ঢুকে গ্রামের পর গ্রাম তলিয়ে যাচ্ছে। কোনোমতেই নিয়ন্ত্রণ করতে পারছেন না গ্রামবাসী।


ফলে উপজেলার নীলগঞ্জের অন্তত ১২টি গ্রামের তিন হাজার কৃষক পরিবারের রাতের ঘুম হারাম হয়ে গেছে। তাদের বাড়িঘর, ফসলাদিসহ কৃষিজমি সব পানিতে ভেসে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।


স্থানীয়রা জানান, এ স্লুইসটি ৭/৮ বছর আগে থেকে নষ্ট হতে থাকে। চার বছর আগে দেবে যায়। এরপর দুই বছর আগে ভেঙ্গে গেছে। কোনোমতে মাটি ভরাট করে তারা খালে বাঁধ দিয়ে লোনা পানির প্রবেশ ঠেকিয়েছেন। অনেক দেন-দরবার করার পর এক মাস আগে ঠিকাদার মেরামতের কাজ শুরু করে। বর্তমানে নদীতে অস্বাভাবিক জোয়ারের কারণে সাত দিন ধরে কাজ বন্ধ রয়েছে। অস্বাভাবিক জোয়ারের পানিতে প্লাবিত হওয়ার শঙ্কায় চরম শঙ্কিত রয়েছেন গ্রামবাসী।


স্থানীয় অহিদ মাঝি জানান, ইতিপূর্বে প্রত্যেক জোয়ারে তার গড়ে ছয়-সাত হাজার টাকা খরচ করতে হয়েছে পানির প্লাবন থেকে জনপদ রক্ষায়। জলোচ্ছ্বাস ঠেকাতে শনিবার ৪০-৫০ জন লেবার নিয়ে স্থানীয়রা কাজ করেছেন। কিন্তু পানি প্রবেশ কোনো ভাবেই নিয়ন্ত্রণ করতে পারছেন না।



পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, ছয় লাখ টাকা ব্যয়-বরাদ্দে একজন ঠিকাদার বিধ্বস্ত স্লুইসসহ বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে। যা চলমান রয়েছে।


তবে কাজ বন্ধের বিষয় তিনি খবর নিচ্ছেন বলে সাংবাদিকদের জানান তিনি।


বিবার্তা/উত্তম/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected]com, [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com