সড়ক জুড়েই খানাখন্দ, আমদানি-রপ্তানি বন্ধ
প্রকাশ : ২২ জুন ২০১৮, ১৪:৫৮
সড়ক জুড়েই খানাখন্দ, আমদানি-রপ্তানি বন্ধ
তানভীর আঞ্জুম আরিফ
প্রিন্ট অ-অ+

গত কয়েকদিনেরটানা বর্ষণ ও পাহাড়ী ঢলে সৃষ্ট ভয়াবহ বন্যায় মৌলভীবাজারের চাতলাপুর চেকপোষ্ট সড়কের ৫ কিলোমিটার সড়ক ভেঙ্গে ক্ষতবিক্ষত হয়েছে। পাকা সড়কের আমতলা হতে চাতলা চেকপোষ্ট পর্যন্ত ১০টি জায়গায় বড় বড় গর্ত ও ইটপাথর ভেঙ্গে নিয়ে যাওয়ার কারণে ৮ দিন ধরে ভারতে সাথে বাংলাদেশের আমদানি ও রপ্তানি বন্ধ। যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সড়কটি। ফলে ভারত-বাংলার যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে।


আজ শুক্রবার দুপুরে সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে এই দুর্ভোগের চিত্র দেখা যায়।


গত মঙ্গলবার (১২ জুন) দিবাগত রাত আড়াইটায় মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নে মনু নদের ৪টি স্থানের প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে প্রবেশ করা ঢলের পানিতে সঞ্জবপুর এলাকা থেকে চাতলাপুর চেকপোষ্ট পর্যন্ত ৬ কি:মি: সড়ক ৪ ফুট পরিমাণ পানিতে নিমজ্জিত ছিল। তিলিবিল ও বাঘজুর গ্রামে মনু প্রতিরক্ষা বাঁধের দুটি ভাঙ্গন দিয়ে পানি দ্রুত গতিতে প্রবেশ করে ভেসে যায়। অনেক স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়।



এ সড়কের কমপক্ষে ১৫টি স্থানের পিচঢালা উঠে ইট ও পাথরের খোয়া কালভার্ট ভেঙ্গে ও সড়কের অবস্থা নাজুক হয়ে পড়ে। বিশেষ করে আমতলা থেকে চাতলাপুর চেকপোষ্ট পর্যন্ত ৫ কি:মি: সড়কের ১০টি স্থানের অবস্থা খুবই নাজুক হয়ে পড়ে।


সড়কে কোন প্রকার যানবাহন চলাচল তো দূরের কথা পায়ে হেটেও চলাচল করা সম্ভব হচ্ছে না। মানুষজন পড়েছেন মহাবিপদে। একটা বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে পড়েছে কুলাউড়া উপজেলার এ শরিফপুর ইউনিয়ন।


চাতলাপুর চেকপোষ্টের ইমিগ্রেশন কর্মকর্তা এসআই জামাল হোসেন বিবার্তা টোয়েন্টিফোর ডট নেটকে জানান, প্রতিদিন গড়ে শতাধিক যাত্রী ভার- বাংলায় যাতায়াত করে। বন্যার পর বুধবার (১৩ জুন) থেকে এ পথে কোন যাত্রী যাতায়াত করতে পারেনি। এখন সড়ক থেকে পানি নেমে গেলেও যারা পায়ে হেটে আসতে পারছেন তারাই ভারত-বাংলায় যাতায়াত করছেন। দ্রুত ক্ষত বিক্ষত সড়কটি সংস্কার করে কমপক্ষে ছোট যানবাহন চলাচলের ব্যবস্থা না করলে এ পথে দুই দেশে যাতায়াত প্রায় বন্ধ থাকবে।


মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ বিবার্তা টোয়েন্টিফোর ডটনেটকে জানান, চাতলাপুর সড়কটির ক্ষয়ক্ষতি নিরুপন করা হচ্ছে। দ্রুত প্রকল্প গ্রহন করে এ সড়কের সংস্কার কাজ করার প্রচেষ্টা চলছে।


বিবার্তা/আরিফ/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com